শেয়ার বিক্রি করবেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের উদ্যোক্তা পরিচালক

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ব্যাংক খাতের কোম্পানি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা পরিচালক মো. আবদুল মালেক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, মো. আবদুল মালেক তার হাতে থাকা কোম্পানির মোট এক কোটি ৪২ লাখ ৮২ হাজার ১৮৪টি শেয়ারের মধ্য থেকে এক লাখ ৫০ হাজার শেয়ার বিক্রি করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে সাধারণ মার্কেটে উলিস্নখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

এদিকে সম্প্রতি, ব্যাংক খাতের এ কোম্পানিটি লিমিটেডের পরিচালনা পর্ষদ ৪০০ কোটি টাকার নন-কনভার্টেবল পারপিচুয়াল বন্ড এবং সাত বছরের জন্য ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাবঅর্ডিনেটেড বন্ড ইসু্যর সিদ্ধান্ত নিয়েছে। তবে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অন্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদনক্রমে অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর এ সিদ্ধান্ত কার্যকর হবে।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১১ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় তিন টাকা তিন পয়সা এবং ৩১ ডিসেম্বরে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ২৩ টাকা ১৬ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৮৯ পয়সা ও ২৩ টাকা আট পয়সা।

কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৩০ শতাংশ বা ১০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৩৩ টাকা ৩০ পয়সায় হাত বদল হয়, যার সমাপনী দর ছিল ৩৩ টাকা ৩০ পয়সা। ওইদিন কোম্পানিটির ৯৭ হাজার ৭৫৬টি শেয়ার মোট ৪৭ বার হাতবদল হয়। যার বাজার দর ৩২ লাখ ৫৬ হাজার টাকা। ওইদিন শেয়ারদর সর্বনিম্ন ৩৩ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৩ টাকা ৯০ পয়সায় হাত বদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৩১ টাকা থেকে ৪০ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।

'এ' ক্যাটাগরির কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৬৯ কোটি ৯২ লাখ ৯০ হাজার টাকা।