ব্রিটিশ পার্লামেন্ট স্থগিত বেআইনি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

পার্লামেন্ট স্থগিতের ব্যাপারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিন জনসনের নেওয়া সিদ্ধান্তকে বেআইনি ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

স্থানীয় সময় মঙ্গলবার সর্বোচ্চ আদালত ১১ বিচারপতির সর্বসম্মত এ রায় ঘোষণা করে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। আদালত বলেছে, বরিস জনসনের সিদ্ধান্ত বেআইনি।

পরবর্তী পাঁচ সপ্তাহের জন্য গত ১০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের পার্লামেন্ট মুলতবি ঘোষণা করা হয়।

আগামী ১৪ অক্টোবর পার্লামেন্টে রানির ভাষণ সামনে রেখে তিনি যেন তার সরকারের কর্মপরিকল্পনা প্রণয়ন করতে পারেন এ কারণে পার্লামেন্টে স্থগিতের সিদ্ধান্ত বলে তখন জানান প্রধানমন্ত্রী বরিস জনসন।

রায় ঘোষণার পর সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি হেল বলেন, রানিকে পার্লামেন্ট স্থগিতের অনুরোধের সিদ্ধান্ত আইনসম্মত ছিল না।

তিনি বলেন, এর প্রভাব ছিল হতাশাজনক। যৌক্তিক কারণ ছাড়াই পার্লামেন্টের সাংবিধানিক কার্যক্রম চালিয়ে যাওয়ার ক্ষমতা রদ করা হয়েছে।

আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকরের সময়সীমা সামনে রেখে পার্লামেন্টের দায়িত্ব পালন বন্ধ করাটা ভুল ছিল বলে মনে করছে সুপ্রিম কোর্ট।

রায়ের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমি জোড়ালোভাবে এই রায়ের সঙ্গে ভিন্নমত পোষণ করছি। আমাদের বিচার ব্যবস্থাকে আমি সর্বোচ্চ সম্মান করি। তবে এটা সঠিক নয় বলে মনে করি।