রোহিঙ্গা সংকট নিরসনে মালয়েশিয়াসহ আসিয়ান দেশগুলো প্রয়োজনীয় সব কিছু করবে, বললেন মাহাথির

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আজারবাইজানের রাজধানী বাকুতে চলমান ন্যাম সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি এ আশ্বাস দেন। ইউএনবি

বৈঠকের পর এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব শহিদুল হক। তিনি বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দৃঢ়ভাবে অনুভব করছেন যে, রোহিঙ্গাদের ওপর গণহত্যা হয়েছিলো এবং এটাকে বিচারের আওতায় আনা উচিত। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের তীব্র নিন্দা জানিয়েছেন এবং বলেছেন যে, কক্সবাজারে মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল চালিয়ে যাবে।

অস্থায়ীভাবে রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য প্রস্তুত করা ভাসানচর সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করার জন্য অনুরোধ করেন মাহাথির। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ভাসানচরে রোহিঙ্গাদের সুরক্ষা এবং অন্যান্য সম্পর্কিত বিষয় এবং কক্সবাজারে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে জানান।

মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা ও সুরক্ষা সম্পর্কেও বলেন এবং জানান যে তার সরকার বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেওয়ার চেষ্টা করবে। এছাড়া বাংলাদেশে মালয়েশিয়ার বিনিয়োগ আরও বাড়বে বলেও উল্লেখ করেন মাহাথির মোহাম্মদ।