এসএমই অর্থায়নে যুগান্তকারী ভূমিকা রাখবে ব্লকচেইন প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

নতুন উদ্ভাবন হিসেবে বিশ্বব্যাপী ব্লকচেইন প্রযুক্তি জনপ্রিয় হয়ে উঠছে। দেশের ব্যাংকসহ আর্থিক খাতে এ প্রযুক্তি ব্যবহারের অপার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে এসএমই (ক্ষুদ্র ও মাঝারি) খাতে অর্থায়নের ক্ষেত্রে ব্লকচেইন প্রযুক্তি যুগান্তকারী ভূমিকা রাখবে। গতকাল রাজধানীর তেজগাঁওয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ে ব্র্যাংক ব্যাংক ও পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) উদ্যোগে আয়োজিত‘এসএমই অর্থায়ন ও মর্টগেজ/লিয়েনের ক্ষেত্রে ব্লকচেইন প্রযুক্তি প্রয়োগ’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

কর্মশালাটি পরিচালনা করেন হংকং ব্লকচেইনের প্রেসিডেন্ট এবং ইমালি.আইও লিমিটেডের কো-ফাউন্ডার, সিইও ও চিফ সায়েন্টিস্ট ড. লরেন্স মা। ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ও পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ.মনসুরের সঞ্চালনায় ব্লকচেইনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. লরেন্স মা, টেকনো হ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হাবিবুল্লাহ এন করিম, এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারসের চেয়ারম্যান ইফতি ইসলাম, পিআরআইয়ের চেয়ারম্যান ড. জাইদী সাত্তার এবং ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও সিওও সাব্বির হোসেন।

বাংলাদেশে ব্লকচেইন প্রযুক্তির সম্ভাবনার বিষয়টি উল্লেখ করে বক্তারা বলেন, এ প্রযুক্তি এখনো নতুন। মাত্র ১০ বছর হলো এটি এসেছে। তবে এরই মধ্যে এটি অমিত সম্ভাবনা তৈরি করেছে। বাংলাদেশ সরকারও এ প্রযুক্তির সুবিধাগুলো কাজে লাগানোর জন্য কাজ করছে। 

 

কর্মশালাটিতে আরো উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও সিআরও চৌধুরী আখতার আসিফ, উপব্যবস্থাপনা পরিচালক ও সিএফও মোহাম্মদ মাসুদ রানা, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্টের (সিআরএম) প্রধান আহমেদ রশিদ জয় এবং চিফ টেকনোলজি অফিসার (সিটিও) ওয়াসি নোমান।