শিক্ষা বাণিজ্য এবং শিক্ষাকে পণ্য হিসেবে না করার আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

শিক্ষাকে পণ্য না করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি দেশ থেকে চরমপন্থা ও জঙ্গিবাদ নির্মূলে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এসব অপশক্তি দেশের ইতিহাস ও সংস্কৃতিকে বিকৃতি ঘটায়। সবাইকে মনে রাখতে হবে ধর্ম মানুষের কল্যাণের জন্য, বিরোধ, বৈষম্য ও অশুভ কর্মকাণ্ডের জন্য নয়।

আবদুল হামিদ এ সময় দেশের দীর্ঘ সাম্প্রদায়িক সম্প্রীতি যে কোনো মূল্যে বজায় রাখতে এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে অবদান রাখতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, ‘দেশপ্রেম ও আত্মত্যাগের মানসিকতা ছাড়া কোনো জাতির অগ্রগতি সম্ভব নয়। একটি সুখী এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আপনাদের অবশ্যই দেশপ্রেম, দৃঢ় চেতনা, সামাজিক দায়বদ্ধতা এবং পেশাদারত্ব থাকতে হবে।’

এ সময় রাষ্ট্রপতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানের কথা উদ্যোগের সঙ্গে উল্লেখ করে বলেন, দেশ এখনো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রত্যাশিত লক্ষ্য অর্জন করতে পারেনি।   দক্ষ ও মেধাবী শিক্ষক, বিশ্বমানের পাঠ্যক্রম, যথাযথ শ্রেণিকক্ষ, সমৃদ্ধ গ্রন্থাগার, পরীক্ষাগার, অবকাঠামো, সহায়ক পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে ভালো সম্পর্ক এবং প্রশিক্ষণের সুবিধা সংক্রান্ত ঘাটতির কারণে কাঙ্ক্ষিত সাফল্য অর্জিত হয়নি।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ‘ভিশন-২০২১’ অনুযায়ী একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

সমাবর্তন বক্তা হিসেবে অনুষ্ঠানে বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কল্প-লেখক ড. মোহাম্মদ জাফর ইকবাল।

এ সময় আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ইউএপির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী, ইউএপির উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং প্রো-ভিসি অধ্যাপক ড. কবির।