১৬ কোটি টাকায় কোর ব্যাংকিং সফটওয়্যার চালু করল আইপিডিসি ফিন্যান্স

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বিজনেস অটোমেশনের অংশ হিসেবে টেমেনোস টি২৪ নামে কোর ব্যাংকিং সফটওয়্যার(সিবিএস) চালু করেছে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইপিডিসি ফিন্যান্স লিমিটেড। টি২৪ সুইজারল্যান্ডের টেমেনোসের একটি পণ্য, যা বিশ্বের শীর্ষস্থানীয় একটি সিবিএস এবং বাংলাদেশের বেশকিছু ব্যাংকে ব্যবহার হয়ে আসছে। এ সফটওয়্যার চালু করতে ব্যাংকগুলোর প্রায় ১০০ কোটি টাকা ব্যয় হলেও আইপিডিসির ব্যয় হয়েছে ১৬ কোটি টাকা।

দেশের অধিকাংশ আর্থিক প্রতিষ্ঠানেই প্রাতিষ্ঠানিক কার্যক্রম পরিচালনার জন্য একাধিক ব্যবস্থা রয়েছে। শক্তিশালী কোর সিস্টেম না থাকলে আর্থিক প্রতিষ্ঠানের সিস্টেম পরিচালনা করা কঠিন হয়ে পড়ে। দেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে আইপিডিসি ফিন্যান্সই প্রথম সিবিএস চালু করল। এ উদ্যোগ বাস্তবায়নে আইপিডিসির সহযোগী ছিল বাংলাদেশ-ইন্দোনেশিয়ার যৌথ উদ্যোগ ফোরট্রেস ডাটা সার্ভিসেস (এফডিএস) বাংলাদেশ লিমিটেড।

আইপিডিসি ২০১৬ সালের শুরুর থেকেই একটি শক্তিশালী সিবিএসের বিষয়ে অনুসন্ধান চালাতে শুরু করে। ২০১৮ সালের ডিসেম্বরে টেমেনোস ও স্থানীয় বাস্তবায়নকারী অংশীদার এফডিএস বাংলাদেশ লিমিটেড এ বিষয়ে একটি চুক্তি করে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে এ প্রকল্পের যাত্রা এবং আট মাসে অর্থাৎ ২০১৯ সালের অক্টোবরে সিবিএসের কার্যক্রম পুরোপুরি চালু হয়।

 

টেমেনোস টি২৪ চালু উপলক্ষে গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে আইপিডিসি ফিন্যান্স। এতে আইপিডিসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, আর্থিক প্রতিষ্ঠানে ব্যবসায়িক রূপান্তরের অন্যতম পূর্বশর্ত হলো একটি শক্তিশালী সিবিএস। কৌশলগত লক্ষ্য বিবেচনায় রেখে অত্যাধুনিক টেমেনোস টি২৪ সিবিএস বাস্তবায়নে আমরা আগেই উদ্যোগ নিয়েছি। শক্তিশালী সিবিএস বাস্তবায়নের মাধ্যমে আইপিডিসির সার্ভিস ডেলিভারি মডেলের আধুনিকায়নের সূচনা হলো। এ সিবিএস আমাদের সাপ্লাই চেইন অর্থায়ন, কনজিউমার হোয়াইট গুডস ফিন্যান্স ও লোন অরিজিনেশন সিস্টেমসহ অন্যান্য সিস্টেমের কেন্দ্রে থাকবে। টেমেনোস টি২৪ সিবিএস আমাদের অটোমেশন প্রক্রিয়া শুরুর প্রথম ধাপ।