‘জাতীয় পরিচিতি বিবরণ’ আর দেবে না ইসি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ভোটার হলেও যারা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিভিন্ন কারণে না পেতেন, তাদের জাতীয় পরিচিতি বিবরণ সরবরাহ করতো নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু সেটা আর দেবে না সংস্থাটি।

 

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এনআইডি ছাড়া অনেক প্রয়োজনীয় নাগরিক সেবাই পাওয়া যায় না। তাই যাদের এনআইডি নেই, সেবা পাওয়া সুবিধার্থে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন তাদের আপাতকালীন পরিচিতি বিবরণ সরবরাহের প্রচলন করেছিল। যা দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, মোবাইলের সিম কেনা, লেনদেনসহ সব কাজই করা যেত।

২০১২ সালের পর থেকে ভোটার তালিকাভুক্ত হওয়া ৪৭ লাখ নাগরিকের জন্য এ সেবা চালু করা হয়েছিল। তবে সব ভোটারই এ পরিচিতি বিবরণ নিতে পারতেন। এর ফলে যারা এনআইডি সংশোধন বা হারানো কার্ড উত্তোলনের জন্য আবেদন করতেন, তারাও আপাতকালীন সেবা নিতে পারতেন নিরবিচ্ছিন্নভাবেই।

এ বিবরণ পাওয়া যেত ইসির ওয়েবসাইটে ভোটার নিবন্ধন ফরম নম্বরসহ সুনির্দিষ্ট কিছু তথ্য দিয়ে নিবন্ধন সম্পন্ন করার পর।

কে এম নূরুল হুদার আমলে এসে সেটি এখন বন্ধ করা হলো নতুনদের জন্য। তবে পুরোনো ভোটারদের জন্য সুযোগটি আগের মতোই আছে। বিষয়টি ইসির ওয়েবসাইটেও জানিয়ে দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে- ১৯৯৮ সালের ১ জানুয়ারির পর যারা ভোটার হয়েছেন, তারা নিবন্ধন ফরম নম্বর দিয়ে কোনো তথ্য দেখতে পারবেন না। অর্থাৎ ওয়েবসাইটের নিজের নামে কোনো নিবন্ধন করতে পারবেন। আর সেটা না পারার অর্থই হচ্ছে পরিচিতি বিবরণ আর মিলছে না নতুনদের। এক্ষেত্রে ভোটার তালিকায় যুক্ত হলেও চূড়ান্ত তালিকায় যুক্ত না হলে কিংবা এনআইডি নম্বর না জানলে সেটি আর সম্ভব নয়।