চবির 'ডি' ইউনিটের ফল স্থগিত, ৪২৮ জনের পরীক্ষা ৬ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম বর্ষ স্নাতক সম্মান ভর্তি পরীক্ষায় সমাজবিজ্ঞান অনুষদভুক্ত 'ডি' ইউনিটের ফল প্রকাশ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২৮ অক্টোবর অনুষ্ঠিত ওই পরীক্ষায় ন্যাশনাল কারিকুলামের ইংরেজি মাধ্যমে শিক্ষার্থীদের প্রশ্ন ছাপানোয় অনিচ্ছাকৃত ভুলের কারণ দেখিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৬ নভেম্বর ৪২৮ জন ন্যাশনাল কারিকুলামের শিক্ষার্থীর পরীক্ষা নিয়ে সমন্বয় করে রেজাল্ট প্রকাশ করা হবে বলে জানা গেছে।

ভর্তি পরীক্ষাসংশ্নিষ্ট সূত্রে জানা যায়, একটি পরীক্ষার জন্য সাধারণত তিন ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। এর মধ্যে প্রথমটি হলো সাধারণ। এতে শুধু ইংরেজির প্রশ্ন ইংরেজিতে হয়ে থাকে। এ ছাড়া বাকি প্রশ্ন বাংলায় করা হয়। দ্বিতীয়টি ন্যাশনাল কারিকুলামের। এতে বাংলা ছাড়া সব প্রশ্ন ইংরেজিতে করা হয়। তৃতীয়টি ব্রিটিশ কারিকুলাম। এতে সব প্রশ্নই ইংরেজিতে করা হয়।

'ডি' ইউনিটের পরীক্ষার্থীদের জন্য জেনারেল ও ব্রিটিশ কারিকুলাম- এ দুই পদ্ধতিতে প্রশ্ন করা হলেও ওই পরীক্ষায় ন্যাশনাল কারিকুলামের কোনো প্রশ্ন ছাপানো হয়নি। ফলে ন্যাশনাল কারিকুলামের শিক্ষার্থীরা ঐচ্ছিক ইংলিশের পরীক্ষার প্রস্তুতি না থাকায় ফলে জটিলতা সৃষ্টি হয়েছে। ন্যাশনাল কারিকুলামের শিক্ষার্থী ছিলেন ৪২৮ জন।

শিক্ষা অনুষদের ডিন ও 'ডি' ইউনিটের প্রধান সমন্বয়ক আবদুল্লাহ আল ফারুক  বলেন, ন্যাশনাল কারিকুলাম ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য সরবরাহকৃত প্রশ্নের বাংলা অংশ না ছাপানোয় কিছু শিক্ষার্থী অভিযোগ করে। তাই পরে কেউ যাতে ফল নিয়ে প্রশ্ন তুলতে না পারে, সে কারণে তাদের (ন্যাশনাল কারিকুলাম-ইংরেজি মাধ্যম) পরীক্ষা আবার নিয়ে ফল প্রস্তুত করা হবে।

উল্লেখ্য, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত 'ডি' ইউনিটে ১১৫৭ সাধারণ আসনের জন্য ৫২ হাজার ৯১৭ শিক্ষার্থী আবেদন করেন। তবে দুটি শিফটে গত ২৮ অক্টোবর পরীক্ষায় অংশ নেন ৪৪ হাজার ৯৯০ জন।