বাংলাদেশের গ্রুপে পড়লো যারা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আগামী বছর অস্ট্রেলিয়ার মাটিতে পর্দা উঠবে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের। এই বিশ্বকাপে অংশ নেবে মোট ১৬ দল। আগেই মোটামুটি দশ নিশ্চিত হলেও ৬ দলকে খেলতে হয়েছে বাছাইপর্ব। বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নিয়েছে ১৪টি দল। তার মধ্যে ৬টি দল বিশ্বকাপের মূল পর্বে খেলার জন্য চূড়ান্ত হয়েছে। এবার ওই ৬ দল নিয়ে নিশ্চিত করা হলো- আসরের প্রথম রাউন্ডে কোন দল কোন গ্রুপ থেকে অংশগ্রহণ করবে।
২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বকে দুটি ভাগ করা হয়েছে- যেখান আছে মোট আটটি দল- পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, স্কটল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। গ্রুপ পর্বের 'এ' তে বাংলাদেশ আর 'বি' তে লঙ্কানরা। বাকি ছয় দলকে এই দুই গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছে।
গ্রুপ 'এ' তে শ্রীলঙ্কার সঙ্গে আছে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড ও ওমান। আর গ্রুপ 'বি' তে বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস, নামিবিয়া ও স্কটল্যান্ড। বললে ভুল হবে না- শ্রীলঙ্কার তুলনায় কঠিন গ্রুপে পড়েছে মুশফিক-রিয়ায়দরা।
এই গেল প্রথম রাউন্ডের হিসাব- এরপর সুপার ১২ রাউন্ড। যেখান এরই মধ্যে আট দল নিশ্চিত হয়ে গেছে- আর গ্রুপ পর্ব থেকে চারদল যোগ হবে সুপার ১২ রাউন্ডে।
সুপার ১২ রাউন্ড নিশ্চিত করা আট দলকে আবার দুই ভাগ করা হয়েছে- গ্রুপ 'এ'-তে আছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড। গ্রুপ 'বি'-তে আছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান। গ্রুপ পর্ব থেকে আসা চার দলকে আবার এই দুই গ্রুপে ভাগ করে দেওয়া হবে।
উল্লেখ্য, আগামী বছর ১৯ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে বাংলাদেশ। এরপর ২১ অক্টোবর নেদারল্যান্ডসের মুখোমুখি হবে টাইগাররা। সবশেষ ২৩ অক্টোবর নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবেন লাল সবুজের প্রতিনিধিরা। এরপর দুই গ্রুপ থেকে চারটি দল খেলবে সেমি-ফাইনাল। ১৫ নভেম্বর হবে ফাইনাল।