বিশ্ববিদ্যালয়ে ল্যাব স্থাপনে ৫০ কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন প্রযুক্তি নিয়ে গবেষণা করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপনে সরকার ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৬ নভেম্বর) রাজধানীর একটি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি) ২০১৯ এর আঞ্চলিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক জানান, বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যম রিংআইডি ও সার্চইঞ্জিন পিপীলিকাকে উন্নত করা হবে। ২০২১ সালে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট আইসিপিসি আয়োজনের মাধ্যমে স্বাগতিক দেশ হিসেবে এগিয়ে আসতে চায় বাংলাদেশ।

তিনি আরও জানান, দক্ষ মানবসম্পদ তৈরি করতে সারা দেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও ৪৩ হাজার মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এন এম মেশকাত উদদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য জামিলুর রেজা চৌধুরী এবং প্রতিযোগিতার প্রধান বিচারক বুয়েটের অধ্যাপক এম কায়কোবাদ।