প্রযুক্তির ছোঁয়া কৃষিতে, ধান বুনছে যন্ত্র!

December 29, 2019, 2:59 pm নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

কৃষি যান্ত্রিকীকরণের গুরুত্ব বাড়ছে দেশে। প্রযুক্তি বদলে দিচ্ছে কৃষিচিত্র। ফসলের বীজতলা থেকে থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত প্রতিটি স্তরে যোগ হচ্ছে প্রযুক্তি। আশির দশক থেকে এখানে কৃষিতে ক্রমান্বয়ে আধুনিকতার ছোঁয়া লাগছে। তারই ধারাবাহিকতায় এবার মাঠে নামল চারা রোপণের যন্ত্র। এটির কাগুজে নাম রাইস ট্রান্সপ্লান্টার।

 

ব্রাহ্মণবাড়িয়ায় আজ শনিবার(২৮ ডিসেম্বর) পরীক্ষামূলকভাবে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। সদর উপজেলার মৈন্দ এলাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট’র যৌথ উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে মৈন্দ এলাকায় কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. ইলিয়াছ মেহেদীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা, ড. মো. শাহজাহান কবীর, শ্রীনিবাস দেবনাথ, মোহাম্মদ আবু নাছের। জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, সরকার ভুতর্কি দিয়ে কৃষকদের মাঝে রাইস ট্রান্সপ্লান্টার বরাদ্দ দিচ্ছে। জমিতে চারা রোপণের জন্য সংশ্লিষ্ট কৃষক এসব মেশিন ভাড়া হিসেবে নেবেন। এরই মধ্যে একজন কৃষি প্রকৌশলী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় দুইজন মিস্ত্রীকে ধান গবেষণা ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

 

কৃষক আবুল বাশার, লিয়াকত আলীরা জানান, শ্রমিক জোগাড় করে চারা রোপণ করতে গিয়ে তাদের বাড়তি চিন্তার মধ্যে পড়তে হতো। এই মেশিনের মাধ্যমে চারা রোপণে সময় লাগবে কম এবং খরচও কমবে।

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক মোহাম্মদ আবু নাছের জানান, কৃষি শ্রমিকের অভাব ও উৎপাদন খরচ বেশি হওয়ায় ধান চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষকরা। যন্ত্রের ব্যবহার নিশ্চিত হলে শ্রমিকের খরচ কম ও উৎপাদন বেড়ে খরচ কমে যাবে।