পাঁচজন করোনা ভাইরাসে আক্রান্ত, ভারতের একই পরিবারে

March 8, 2020, 3:40 pm নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আক্রান্ত পরিবারটির সদস্যরা কেরালার বাসিন্দা। সম্প্রতি তারা করোনা উপদ্রুত ইতালি সফরে গিয়েছিলেন বলে জানা গেছে।

 

ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী কেকে শৈলজা বলেছেন, ওই পরিবার নিজেদের ভ্রমণ ইতিহাস বিমানবন্দরে জানায়নি। তাদের স্ক্রিনিংও হয়নি।

কেকে শৈলজা-র ভাষায়, ‘তারা প্রাথমিকভাবে হাসপাতালে ভর্তিও হতে চাননি। আমরা তাদের রাজি করাই।’

ওই পাঁচজনের মধ্যে একটি শিশুও রয়েছে। সে কথা জানিয়ে ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘ওই শিশু ও তার অভিভাবকরা ইতালিতে গিয়েছিলেন। ফেরার পর তারা কয়েকজন আত্মীয়ের সঙ্গে দেখা করেন। সেই আত্মীয়রা করোনা ভাইরাসের লক্ষণ নিয়ে হাসপাতালে পৌঁছান। তাদের আলাদা করে রাখা হয়। পরে ইতালি ফেরত ওই পর্যটকদের বিচ্ছিন্ন করে রাখা হয়।’

আক্রান্ত পাঁচজন কেরালার পথনমথিত্তা জেলার বাসিন্দা। তাদের সবাইকে পথনমথিত্তা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসের উদ্বেগ নিয়ে কর্মকর্তাদের বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংক্রমণ যদি আরও ছড়িয়ে পড়ে, সেক্ষেত্রে পরিস্থিতি সামাল দিতে প্রয়োজনীয় আপদকালীন ব্যবস্থা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া কোয়ারেন্টাইনের ব্যবস্থা নিয়েও কথা হয়েছে।

ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৮৮৩ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছে ২৩৩ জন। উদ্ভূত পরিস্থিতিতে লোম্বার্ডিসহ ১৪টি প্রদেশের অন্তত এক কোটি ৬০ লাখ মানুষকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে। রবিবার দেওয়া ঘোষণায় তিনি বলেছেন, আগামী ৩ এপ্রিল পর্যন্ত কেউ এই প্রদেশগুলো থেকে বেরুতে পারবে না। বাইরে থেকেও কেউ সেখানে প্রবেশ করতে পারবে না।