মালদ্বীপে করোনায় আক্রান্ত ২

March 8, 2020, 5:04 pm নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

মালদ্বীপে প্রথমবারের মতো করোনাভাইরাসে দু'জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। করোনা আতঙ্কে বেশ কিছু দ্বীপ রিসোর্ট অবরুদ্ধ করে রাখা হয়েছে। সেখানে লোকজনের চলাফেরার ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়ার পরেই রোববার স্থানীয় কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছে।

শনিবার রাতে কুরেদু দ্বীপ রিসোর্টের দুই স্টাফের করোনায় আক্রান্তের বিষয়টি জানা যায়। তারা সম্প্রতি ইতালির এক পর্যটকের মাধ্যমে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ওই পর্যটক সম্প্রতি ইতালি ফিরে গেছেন এবং সেখানে তার স্বাস্থ্য পরীক্ষার পর করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, ওই দ্বীপে এখন ১ হাজার চারশোর বেশি মানুষ রয়েছে। এর মধ্যে অতিথি এবং রিসোর্টের স্টাফরা রয়েছেন। পর্যটনমন্ত্রী আলি ওয়াহিদ বলেন, করোনায় আক্রান্ত দু'জন একটি রিসোর্টের। তারা ওই রিসোর্টের কর্মী। তাদের বর্তমানে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

পর্যটনমন্ত্রী বলেন, চিকিৎসকদের পরামর্শেই সাময়িক সময়ের জন্য রিসোর্টগুলোতে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। করোনায় আক্রান্তদের সঙ্গে যাদের সম্পৃক্ততা রয়েছে এখন আমরা তাদের খুঁজে বের করছি। এসব লোকজনকে ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে। এ বিষয়ে কুরেদু রিসোর্টের কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই তা অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বের অন্তত ১০৩টি দেশ ও অঞ্চলে নভেল করোনাভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। শুধুমাত্র চীনেই ৮০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ৯৭ জন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লাতিন আমেরিকায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে আর্জেন্টিনায়। স্থানীয় সময় শনিবার আর্জেন্টিনায় করোনায় আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে নিশ্চিত করেছে।

সাম্প্রতিক সময়ে দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে, কলম্বিয়া, চিলি এবং পেরু তাদের দেশে প্রথম করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। অপরদিকে প্রতিবেশী ব্রাজিলেও একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।