করোনাভাইরাস: ক্যাফে-রেস্তোরাঁয় সিসা তামাক নিষিদ্ধ

March 11, 2020, 3:31 pm নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

সৌদি আরবের বিভিন্ন ক্যাফে ও রেস্তোরাঁয় সিসা ও তামাক নিষিদ্ধ করা হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস বিস্তাররোধে পূর্ব সতর্কতামূলকভাবে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। আল-আরাবিয়াহর খবরে এ তথ্য জানা গেছে।

সোমবার সৌদি আরবের পৌর ও গ্রামীণ অঞ্চল বিষয়ক মন্ত্রণালয় জানায়, করোনাভাইরাস থেকে নাগরিক ও অধিবাসীদের সুরক্ষায় পৌর এলাকার ক্যাফে-রেস্তোরাঁয় সিসা ও তামাক নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির রাজধানী রিয়াদসহ বেশ কয়েকটি শহরে স্থানীয় কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা কার্যকর করবেন। নিষেধাজ্ঞা মানা হচ্ছে কিনা; তা পর্যবেক্ষণ ও পরিদর্শন করবে পৌর টিম।

এর আগে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে শঙ্কায় স্কুল, বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব।

পূর্বাঞ্চলীয় তেল সমৃদ্ধ প্রদেশ কাতিফে কয়েকজনের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হওয়ার পর রোববার প্রদেশটিতে অস্থায়ী অবরোধ জারি করেছে কর্তৃপক্ষ।

প্রতিবেশী আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, ইরাক ও আঞ্চলিক প্রতিবেশী ইরান ও মিশরসহ নয়টি দেশের সঙ্গে সব ধরনের ভ্রমণ স্থগিত করেছে রিয়াদ।

সৌদি আরব নতুন করে চার জনের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করার পর শিয়া সংখ্যাগরিষ্ঠ কাতিফে অবরোধ আরোপের ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে এতে সৌদির তেল উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে ধারণা করছেন উৎপাদন সংশ্লিষ্ট কর্মকর্তারা।