রোগীদের অপ্রয়োজনীয় টেস্ট দেবেন না: চিকিৎসকদেরকে রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

রোগীদেরকে অপ্রয়োজনীয় মেডিকেল টেস্ট না দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।
শনিবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ চিকিৎসক সমিতি(এপিবি) আয়োজিত ২৯তম বার্ষিক সম্মেলন এবং বৈজ্ঞানিক অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

আবদুল হামিদ বলেন, অনেক রোগীর চিকিৎসা ব্যয় বহনের সামর্থ্য নেই। চিকিৎসা করাতে গিয়ে তারা হয়রানির শিকার হন। কারণ, এক শ্রেণির চিকিৎসক তাদের অপ্রয়োজনীয় মেডিকেল টেস্ট করাতে দেন।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের কথা উল্লেখ করে তিনি বলেন, কিছু কিছু ঘটনায় দেখা গেছে যে, রোগীরা চিকিৎসকের ভুল চিকিৎসা বা তার অবহেলার শিকার হয়েছেন। এতে চিকিৎসকের এবং সংশ্লিষ্ট চিকিৎসা কেন্দ্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।

চিকিৎসকদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, আপনাদের ভুল চিকিৎসার ব্যাপারে সতর্ক হতে হবে। চিকিৎসা ব্যবস্থা ও ওষুধ দিন দিন আধুনিকায়ন হচ্ছে। সর্বশেষ প্রযুক্তি ও আবিষ্কার সম্পর্কে আপনাদের আরও বেশি জানতে হবে।

তিনি বলেন, অঞ্চলভেদে রোগের ধরন ভিন্ন হবার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে রোগের ধরন পরিবর্তিত হতে পারে। এসব বিষয় বিবেচনায় রেখেই মেডিকেল চিকিৎসা ও গবেষণা পরিচালনা করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া।