আইফোন পাচার ড্রোন দিয়ে

April 1, 2018, 1:32 pm নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম


চীনা দুর্বৃত্তরা প্রযুক্তি ব্যবহার করে পাচার করছে প্রযুক্তি পণ্য। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, প্রায় আট কোটি ডলারের আইফোন ও অন্যান্য স্মার্টফোন পাচারের সময়ে ধরা পড়েছে একটি অপরাধচক্র। আর এই পাচারের জন্য দুর্বৃত্তরা ব্যবহার করেছে ড্রোন। চীনের শুল্ক বিভাগের কর্মকর্তার বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, অবৈধভাবে হংকং থেকে পার্শ্ববর্তী শহর চীনের শেনঝেনে প্রতি রাতে প্রায় ১৫ হাজার ফোন পাচার করেছে এই দল।

চক্রটি দুটি শহরের দুটি দালানে ২০০ মিটার দীর্ঘ কেব্ল ঝোলানোর জন্য ড্রোন ব্যবহার করেছে। এই কেব্লের সাহায্যে ব্যাগের মাধ্যমে হংকং থেকে শেনঝেনে মুঠোফোনগুলো পাচার করেছে তারা। শুল্ক বিভাগের কর্মকর্তারা আরও জানিয়েছেন, ‘ড্রোনের মাধ্যমে কোনো কিছু পাচারের অভিযোগ আমাদের কাছে এটিই প্রথম।’

এদিকে দেশের মধ্যে ড্রোন নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছে চীন। দেশটির সরকার গত বছর একটি নির্দিষ্ট ওজনের বেশি ড্রোনের ক্ষেত্রে প্রকৃত মালিকের নাম তালিকাভুক্ত করার নির্দেশ দেয়। এ রকম কঠোর ব্যবস্থা নেওয়ার কারণ, চীনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি বিমানবন্দরে অবৈধভাবে ড্রোন ওড়ার ঘটনা ঘটে। এতে স্থানীয় বিমান চলাচলে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছিল।