আগে কখনো এত আনন্দ পাইনি

April 1, 2018, 3:21 pm নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

প্রায় সাড়ে ৫ বছর আগে তালেবানের গুলিতে আহত হয়ে সংজ্ঞাহীন অবস্থায় বাড়ি ছাড়তে বাধ্য হয়েছিলেন মালালা ইউসুফজাই। তখন তাকে নিয়ে সারা বিশ্বের গণমাধ্যমে ব্যাপক আলোচনা হয়। তালেবানরা তাকে হত্যার জন্য গুলি চালালেও ভাগ্যক্রমে বেঁচে যাওয়া মালালা তার নিজ বাড়িতে ফিরেছেন গতকাল শনিবার। সোয়াত উপত্যকায় পৌঁছে শান্তিতে নোবেল বিজয়ী মালালা বলেন, আমি জীবনে এত আনন্দ পাইনি।
 
মালালা বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, আমি আমার ধর্ম ও আমার দেশ নিয়ে গর্ব করি। তিনি তাদের সমালোচনা করেন যারা বলেন, মালালা ইসলামি মূল্যবোধ থেকে দূরে সরে যাচ্ছেন। তিনি বলেন, আমার মধ্যে আগে কখনো এত উত্তেজনা সৃষ্টি হয়নি এবং আগে এত আনন্দ পাইনি।
 
মালালা আরো বলেন, আমি পাকিস্তানের সবকিছু খুব মিস করি। নদী, পর্বত এমনকি নোংরা রাস্তা এবং আমাদের বাড়ির চারপাশ ঘিরে থাকা আবর্জনার কথাও স্মৃতিতে ভাসে। স্কুলে বন্ধুদের সঙ্গে আড্ডা এবং প্রতিবেশীদের সঙ্গে ঝগড়ার কথাও মনে পড়ে। তিনি আরো আগে পাকিস্তানে আসতে চেয়েছিলেন। কিন্তু নিরাপত্তার হুমকি থাকায় সেটা সম্ভব হয়নি বলে জানান।বর্তমানে সোয়াতে নিরাপত্তা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেন অক্সফোর্ডের শিক্ষার্থী মালালা। সোয়াত উপত্যকা বরাবরই পাকিস্তানে জঙ্গিদের ‘স্বর্গরাজ্য’ বলে পরিচিত।