পহেলা মার্চ জাতীয় ভোটার দিবস ঘোষণা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আগামী বছর হতে জুলাইয়ের পরিবর্তে পহেলা মার্চ থেকে শুরু হবে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। এরইমধ্যে এই দিনটিকে ঘোষণা করা হয়েছে জাতীয় ভোটার দিবস হিসেবে। তরুণ প্রজন্মকে ভোটার হতে উদ্বুদ্ধ করতে বছরের এই দিনটিতে সভা, সেমিনার, ভোটার মেলাসহ নানা আয়োজন করবে নির্বাচন কমিশন।     

 বিশ্লেষকরা বলছেন, এই দিবস পালনের মাধ্যমে নির্বাচন আর গণতন্ত্রের বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা আরো বাড়বে। ১৯৭১ সালের পহেলা মার্চ। অদম্য সাহস আর আত্মপ্রত্যয় নিয়ে দেশজুড়ে তীব্র আন্দোলন।

১৯৭১ এর এই দিনটি থেকেই মূলত ভোটাধিকার বঞ্চনার দাঁতভাঙ্গা জবাব দিতে সমস্ত শক্তি এক করে প্রতিবাদে মুখর হতে থাকে স্বাধীনতাকামী জনতা। সে প্রেক্ষাপট বিবেচনায় আগামী বছর হতে এই দিনেই পালন হবে জাতীয় ভোটার দিবস। তরুণ সমাজকে ভোটার হতে উদ্বুদ্ধ করতে এই দিনটিতে থাকবে নির্বাচন কমিশনের নানা আয়োজন।

নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন বলেন, 'পশ্চিম পাকিস্তান আমাদেরকে যখন বঞ্চিত করছিল, তখন ভোটের অধিকারের যখন সংগ্রাম শুরু হয়েছিল সেটা কিন্তু ১লা মার্চেই। ভোটার দিবসে আমরা বিভিন্ন রকমের জনসচেনতামূলক প্রোগ্রাম করব। সেখানে আমরা নতুন ভোটারদের আগ্রহী করে তুলব।'

মূলত প্রতিবছরের জুলাই মাসে শুরু হয় ভোটার তালিকা হালনাগাদের কাজ। এখন থেকে এ কার্যক্রম শুরু হবে পহেলা মার্চ ভোটার দিবসেই।

নির্বাচন কমিশনার বলেন, 'জুলাই মাস থেকে আমরা শুরু করলে আমাদের পর্যাপ্ত সময় হাতে পাই না। মার্চ মাসে স্কুল,কলেজের শিক্ষক যারা ভোটার হালনাগাদের জন্য বারি বাড়ি যায় তারা তুলনামূলকভাবে সময় পায়।'

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত আমলে নিয়ে সোমবার মন্ত্রিপরিষদ সভায় পহেলা মার্চকে জাতীয় ভোটার দিবস ঘোষণা করে সরকার। এদিনে গণতন্ত্র চর্চার পাশাপাশি ভোট সম্পর্কে সাধারণ মানুষের ধারনা আরো স্পষ্ট হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

নির্বাচন বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, 'ভোটারদের মধ্যে একটা গণসচেতনতা বাড়ানোর জন্য এই দিবসটা প্রয়োজনীয়। দিবসটা যখন পালিত হবে কর্মসূচির কোন সীমাবদ্ধতা থাকবে না। যে যেভাবে ভোটকে দেখে সেভাবেই পালিত হবে।'

নির্বাচন কমিশনের কার্যপত্রে উল্লেখ করা হয়, ভারতে প্রতিবছর ২৫ জানুয়ারি, শ্রীলঙ্কায় পহেলা জুন, ভুটানে ১৫ সেপ্টেম্বর এবং নেপালে ১৯ ফেব্রুয়ারিসহ বিশ্বের অনেক দেশেই পালন হয় ভোটার দিবস। এবার এই তালিকায় যুক্ত হলো বাংলাদেশ।