বার কাউন্সিল নির্বাচনে বিএনপির প্রার্থী চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আসন্ন বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের জন্য বিএনপিপন্থী আইনজীবীদের প্যানেল জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থী চূড়ান্ত করেছেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীকে প্রধান করে সাধারণ আসনে ৭ জন এবং ৭টি গ্রুপ আসনসহ মোট ১৪ জনকে প্রার্থী মনোনীত করে তাদের নাম ঘোষণা করা হয়েছে। ব্যারিস্টার এহসানুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের জন্য রোববার বিকেলে বিএনপিপন্থী সিনিয়র আইনজীবীরা বৈঠক করে তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছেন। বৈঠকে বিএনপিপন্থী আইনজীবীদের আহ্বায়ক ব্যারিস্টার জমির উদ্দীন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমেদ, অ্যাডভোকেট আমিনুল হক, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট মীর নাসির, ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।
সাধারণ আসনে মনোনীতরা হলেন-বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, অন্যান্যরা হলেন- অ্যাডভোকেট ফজলুর রহমান, অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, অ্যাডভোকেট আবু আব্বাস চৌধুরী, অ্যাডভোকেট বোরহান উদ্দীন, অ্যাডভোকেট হেলাল উদ্দীন মোল্লা ও অ্যাডভোকেট সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া।
অন্যদিকে গ্রুপ আসনে মনোনীতরা হলেন- বৃহত্তর ঢাকা জেলার সব আইনজীবী সমিতির জন্য (গ্রুপ-এ) অ্যাডভোকেট মো. মহসিন মিয়া, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-বি) অ্যাডভোকেট শ্রী জীবন কুমার গুস্বামী, বৃহত্তর চট্রগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-সি) দেলুয়ার হোসেন চৌধুরী, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ডি) এটিএম ফায়েজ, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ই) এসআর ফারুক, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) মো. ইসাহাক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) শেখ মো. মোখলেসুর রহমান।
আগামী ১৪ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোটকেন্দ্র, দেশের জেলা সদরের সব দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্র এবং বাজিতপুরসহ দেশের ১২ উপজেলা পর্যায়ে দেওয়ানি আদালত অঙ্গনে ভোটকেন্দ্রে এই ভোট অনুষ্ঠিত হবে।
আইনজীবীদের সনদ প্রদান ও পেশাগত বিষয়ের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। প্রতি তিনবছর অন্তর অন্তর বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়ে থাকে। এর মধ্যে রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আর বাকি ১৪ জন আইনজীবী সরাসরি ভোটে নির্বাচিত হয়ে থাকেন। তাদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ সদস্যেদের মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।সারা দেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের লোকাল আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে সাতজন নির্বাচিত হবেন।

বাংলাদেশ বার কাউন্সিলের সাধারণ নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ৩ এপ্রিল থেকে শুরু হয়ে ৮ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সময় ছিল। আগামী ১৫ এপ্রিল বিকেল ৪টায় মনোনয়নপত্র বাছাই করা হবে। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৮ এপ্রিল। ভোট হবে আগামী ১৪ মে।