হংকংয়ে বাঁশের তৈরি থিয়েটার হল

April 17, 2018, 9:59 am নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

শুধু বাংলাদেশ নয়, এশিয়ার অন্য দেশ গুলোতেও বাঁশের তৈরি কাঠামো জনপ্রিয়। হংকংয়ে বাঁশের থিয়েটারের একটি ঐতিহ্য রয়েছে। প্রতি বছরই বাঁশের এ থিয়েটার বানানো হয়। এটি দীর্ঘ তিন দশক ধরে চলে আসছে। তবে এর ঐতিহ্য রয়েছে ১৮০০ সাল থেকে। সে সময় ব্রিটিশ উপনিবেশবাদের অধীনে ছিল হংকং।

বাঁশ দিয়ে যে এত দারুণ থিয়েটার হল তৈরি করা যায়, তা অনেকের ধারণাতেও ছিল না। কিন্তু বাস্তবে তা তৈরি করেই দেখিয়ে দিচ্ছে হংকংয়ের কর্মীরা।

বাংলাদেশেও বিভিন্ন উপলক্ষে বাঁশের কাঠামোর ওপর প্যান্ডেল বানানো হয়। তবে এ থিয়েটারের বৈশিষ্ট্য হলো বিপুল সংখ্যক বাঁশ ব্যবহার। এত বিপুল সংখ্যক বাঁশ ব্যবহার করে নিপুণভাবে থিয়েটারটি বানানো হয় যে, তা দেখে সবাই অবাক হয়। এতে এত বাঁশ ব্যবহৃত হয় যেন রীতিমতো বাঁশের কেল্লা!

এই থিয়েটারটি ৮১ ফুট প্রস্থ ও ১৩০ ফুট দৈর্ঘ্যবিশিষ্ট। এছাড়া এর উচ্চতা প্রায় ৪৫ ফুট উঁচু। এতে এক হাজার মানুষ থিয়েটার উপভোগ করতে পারে।

হংকং উন্নত দেশ। বহু উপাদান রয়েছে থিয়েটার তৈরির জন্য। বাঁশের কেন? এ প্রসঙ্গে আয়োজকরা বলছেন, এটি হংকংয়ের ঐতিহ্যের অংশ হয়ে উঠেছে। এছাড়া পরিবেশের জন্যও সহায়ক এ বাঁশের স্থাপনা। এটি যে কোনো স্থানে সহজেই স্থাপন করা যায়। এরপর দ্রুত খুলেও ফেলা যায়।