মাধ্যমিকে পাস ৭৭.৭৭%

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

দেশের দশ শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছর অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী।

রোববার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তরের পর এর সারসংক্ষেপ উপস্থাপনকালে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এদিন দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে পরীক্ষার বিস্তারিত ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী। আর পরীক্ষার্থীরা ফল জানতে পারবে দুপুর ২টা থেকে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমেও জানা যাবে পরীক্ষার ফল।

সারসংক্ষেপ উপস্থাপনকালে শিক্ষামন্ত্রী আরও জানান, আটটি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত শুধু এসএসসি পরীক্ষায় এ বছর গড় পাসের হার ৭৯ দশমিক ৪০। এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ এবং কারিগরি শিক্ষো বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। সে হিসেবে গড় পাসের হার কমেছে ২ দশমিক ৫৮ শতাংশ। তবে গড় পাসের হার কমলেও এ বছর বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৮৬৮ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন শিক্ষার্থী।

অভিন্ন প্রশ্নপত্রে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা গত এক ফেব্রুয়ারি শুরু হয়। ২৫ ফেব্রুয়ারি তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্যবহারিক পরীক্ষা, যা শেষ হয় ৪ মার্চ।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে, যাদের মধ্যে ছাত্র ১০ লাখ ২২ হাজার ৩২০ ও ছাত্রী ১০ লাখ ৪ হাজার ২৫৪ জন।

এ বছর ১০টি বোর্ডের তিন হাজার ৪১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২৮ হাজার ৫৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করে।