মাধ্যমিক স্তর পর্যন্ত জাতীয়করণ, আগামী বাজেটে এমপিও

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

সরকার মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাকে জাতীয়করণের পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত। এছাড়া আগামী বাজেটে স্কুল বাস নামানোর বিষয়ে ঘোষণা থাকবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া আগামী বাজেটেও কিছু সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিও দেয়া হবে বলেও জানান অর্থমন্ত্রী।

বুধবার নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন অর্থমন্ত্রী।
অর্থমন্ত্রী বলেন, ‘আমরা মাধ্যমিক পর্যন্ত শিক্ষাকে জাতীয়করণ করব। ইতিমধ্যে প্রাথমিক শিক্ষা জাতীয়করণ হয়ে গেছে। সিক্স-এইট পর্যন্তও কিছু কিছু ক্ষেত্রে জাতীয়করণ হয়েছে। প্রাথমিক শিক্ষায় প্রধান শিক্ষকের সঙ্কট থাকলেও সার্বিকভাবে এ শিক্ষার অবস্থা ভাল।’

মন্ত্রী আরো বলেন, ‘সেকেন্ডারি স্কুলের সংখ্যার দিক থেকে একটা ভালো প্রবৃদ্ধি হয়েছে। এখন কোয়ালিটির দিকে নজর দিচ্ছি। আগামী বাজেটেও কিছু সংখ্যক এমপিও দেব। কিন্তু এমপিও শুধু শিক্ষকদের জন্য হবে না, অবকাঠামোসহ বিভিন্ন উপকরণের জন্য হবে। এজন্য আলাদা আলাদা করে বরাদ্দ রাখা হবে। এ বরাদ্দটাও নির্ধারণ করবে অর্থ মন্ত্রণালয়।’

এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিজভী নেওয়াজ, সাবেক সভাপতি মনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।