২৩ মরদেহ আসবে আজ : কাঠমান্ডু ট্র্যাজেডি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় বাংলাদেশিদের মরদেহ আজ সোমবার দেশে নিয়ে আসা হচ্ছে।

সকালে নেপালের পুলিশের কাছ থেকে ২৩টি মরদেহ বুঝে নেয় বাংলাদেশ দূতাবাস। পরে দূতাবাসে তাঁদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরদেহগুলো বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়।

কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দর থেকে স্থানীয় সময় বেলা ১১টায় বাংলাদেশ বিমানের একটি বিমানে মরদেহগুলো ঢাকায় নিয়ে আসা হবে বলে দূতাবাস কর্তৃপক্ষ জানিয়েছে। বিমানটি দুপুর ২টা নাগাদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাতে পারে।

এ ছাড়া কাঠমান্ডুতে অবস্থানরত স্বজনরা তার একটু আগেই ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমানে ফিরবেন। মরদেহগুলো ঢাকায় ফেরার পর আর্মি স্টেডিয়ামে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। পরে তা পুলিশের মাধ্যমে স্বজনদের কাছে বুঝিয়ে দেওয়া হবে।

গত ১২ মার্চ নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয় ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। ওই দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫১ জন নিহত হয়েছেন। এর মধ্যে ২৬ জন বাংলাদেশি। বিমানটিতে ৭১ আরোহী ছিলেন। দুর্ঘটনায় বাংলাদেশের ১০ নাগরিক আহত হয়েছেন। এর মধ্যে পাঁচজনকে বাংলাদেশে এনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। নিহতদের মধ্যে ২৩ বাংলাদেশিকে শনাক্ত করা গেছে।

বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা জানতে নেপাল ও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষের দাবি, কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরের নিয়ন্ত্রণকক্ষ থেকে ভুল নির্দেশনা দেওয়ার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। তবে এই দাবি অস্বীকার করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।