ঢাবির প্রো-ভিসি হলেন ড. মুহাম্মদ সামাদ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (প্রশাসন) হলেন কবি এবং একই বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ও প্রাক্তন পরিচালক ড. মুহাম্মদ সামাদ। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রো-ভিসির নিয়োগের বিষয়টি জানানো হয়। আনুষ্ঠানিকভাবে পরে জানানো হবে।’
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গত বছরের ৬ সেপ্টেম্বর ঢাবির ভিসি হিসেবে যোগদান করায় প্রো-ভিসি (প্রশাসন) পদটি শুন্য হয়।
এ বিষয়ে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘আমাকে যোগ্য মনে করায় আমি সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’
অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ শিক্ষক হিসেবে আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ও ফেলো হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। ৭৫ পরবর্তী সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার বিচারের দাবিতে আন্দোলন, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনে তিনি যুক্ত ছিলেন।
জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক ও বর্তমানে সভাপতি হিসেব দায়িত্ব পালন করছেন ড. মুহাম্মদ সামাদ। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি। ৩৪ বছর ধরে শিক্ষকতা করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক হিসেবে ২০০৫ এবং ২০০৯ সালে পরপর দুবার পাঠদান করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে (২০০৯) ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্কের ফেলো ছিলেন। টকিওতে জাপান কলেজ অব সোশ্যাল ওয়াক এর ওপর তিনটি (২০১৩, ২০১৪ ও ২০১৫)  গবেষণা সম্পন্ন ও প্রকাশ করেন।
এছাড়া বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের সোশ্যাল সায়েন্স রিসার্চ কাউন্সিল হিসেবে দুটি ফেলোশিপ গবেষণা সম্পন্ন (২০১২ ও ২০১৫) করেছেন ড. মুহাম্মদ সামাদ। এছাড়া একাধিক প্রমোশনাল রিসার্চ রয়েছে তার।
ড. মুহাম্মদ সামাদ বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সে  উপাচার্য ছিলেন (২০১২- ২০১৬)।  ঢাবির (দুই মেয়াদ ২০০৯-২০১৬)ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের (২০১৪-২০১৬) সিনেট সদস্য ছিলেন।  জাতীয় বিশ্ববিদ্যালয় (দুই মেয়াদ ২০০৯-২০১২ এবং ২০১৩-২০১৬), মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (২০০৯-২০১৬), ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের (২০১১-২০১৬) সিন্ডিকেট সদস্য ছিলেন।  ঢাবির সার্জেন্ট জহুরুল হক হলের হাউস টিউটর ছিলেন (১৯৯৬-২০০৪)। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন (২০১১)। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (২০০৭) একাডেমিক কাউন্সিল সদস্য ছিলেন।