ইউক্রেনে শীর্ষ রুশ সাংবাদিককে গুলি করে হত্যা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ইউক্রেইনের রাজধানী কিয়েভে প্রখ্যাত রুশ সাংবাদিক আরকাদি বাবচেনকোকে(৪১) গুলি করে হত্যা করা হয়েছে। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। এ খবর দিয়েছে আল জাজিরা।
 
স্থানীয় পুলিশকে উদ্ধৃত করে খবরে বলা হয়, নিজের বাসভবনে তাকে গুলিবিদ্ধ অবস্থায় আবিষ্কার করেন তার স্ত্রী। এরপর হাসপাতালে নিয়ে যাওয়ার সময় পথিমধ্যে মারা যান বাবচেনকো। তাকে বেশ কয়েকবার গুলি করা হয়।
 
পুলিশ ঘটনাটি নিয়ে একটি তদন্ত চালু করেছে। তাদের ধারণা বাবচেনকোর হত্যার সঙ্গে তার কর্মজীবনের সম্পর্ক রয়েছে।
 
বাবচেনকো পরিচিতি লাভ করেন রাশিয়ার সবচেয়ে ঝানু যুদ্ধ বিষয়ক প্রতিবেদকদের একজন হিসেবে। তিনি গত বছরের শুরুর দিকে রাশিয়া ত্যাগ করেন। তিনি জানান, তাকে হুমকি দেয়া হচ্ছিল এবং তার আশঙ্কা ছিল যে, তাকে গ্রেফতার করা হতে পারে।
 
বাবচেনকো নব্বইয়ের দশকে রুশ সামরিক বাহিনীতে কাজ করেছেন। পরবর্তীতে সাংবাদিক হিসেবে কাজ করা শুরু করেন। বেশ কয়েকটি রুশ গণমাধ্যমের সামরিক প্রতিবেদক হিসেবে কাজ করেছেন বাবচেনকো।
 
তার মৃত্যুর খবর প্রকাশের পর তাকে রক্ষা করতে ব্যর্থ হওয়ায় ইউক্রেইনের প্রতি নিন্দা জানিয়েছে বেশ কয়েকজন রুশ কর্মকর্তা ও রাজনীতিবিদ। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইউক্রেইনে রক্তাক্ত অপরাধ ও সম্পূর্ণ দায়মুক্তি একটি প্রাত্যহিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।
 
এদিকে, ক্রেমলিন হিউম্যান রাইটস কাউন্সিলের প্রধান মিখাইল ফেদোতভ বলেন, বাবচেনকোর হত্যা একটি স্পষ্ট উস্কানি।