সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন তারকার কত আয়?

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

 

সামাজিক যোগাযোগ মাধ্যম এখন শুধু নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষার মাধ্যমে সীমাবদ্ধ নেই। ইউটিউব, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এখন অনুসারীর (ফলোয়ার) সংখ্যা হিসাবে অর্থ আয়ের বড় মাধ্যমে পরিণত হয়েছে।

এসব মাধ্যমে তারকাদের অর্থ আয় হয়ে থাকে বেশি। পৃথিবীব্যাপী তাদের অসংখ্য ভক্ত-সমর্থক আছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা তারকাদের ছবি, ভিডিওসহ বিভিন্ন কার্যক্রম অনুসরণ করে থাকে। আর এজন্য অর্থ পেয়ে থাকেন তারকারা।

দ্য ইকোনমিস্ট জানিয়েছে, ইউটিউবে কোন তারকার কার্যক্রম এক লাখ থেকে পাঁচ লাখ বার দেখা হলে তার সাড়ে ১২ হাজার মার্কিন ডলার আয় হয়। ফেসবুকের ক্ষেত্রে এই পরিমাণ হবে সাড়ে ছয় হাজার ডলার, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটের ক্ষেত্রে পাঁচ হাজার ডলার, ভিনের ক্ষেত্রে তিন হাজার সাড়ে সাতশ ও টুইটারের ক্ষেত্রে দুই হাজার ডলার।

সাত মিলিয়ন (৭০ লাখ) বা তার বেশি ফলোয়ারের ক্ষেত্রে আয়ের পরিমাণ দাঁড়াবে ইউটিউবে তিন লাখ ডলার, ফেসবুকে এক লাখ ৮৭ হাজার পাঁচশ ডলার, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটে দেড় লাখ ডলার, ভিনেতে এক লাখ সাড়ে ১২ হাজার ডলার ও টুইটারে ৬০ হাজার ডলার।

এসব মাধ্যমে আয়ের এই পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। জানুয়ারি থেকে এখন পর্যন্ত ইনস্টাগ্রামে প্রতি মাসে দুই লাখ পোস্ট দেয়া হয়েছে।

তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে ফলো করেন ২৪০ মিলিয়ন মানুষ। অন্য তারকাদের ক্ষেত্রে এই সংখ্যা খুব কম নয়।

ক্যাপটিভ৮ জানিয়েছে, যদি ইউটিউবে কারো পোস্ট গড়ে তিন থেকে ৭ লাখ বার দেখা হয়, সেক্ষেত্রে এক লাখ সাড়ে ৮৭ হাজার ডলার পাবেন। ফেসবুকের ক্ষেত্রে পরিমাণ হবে ৯৩ হাজার সাড়ে সাতশ ডলার, আর ইনস্টাগ্রাম বা স্ন্যাপচ্যাটের ক্ষেত্রে সাড়ে ৭৫ হাজার ডলার।