রাজীবের দুর্ঘটনায় ইলিয়াস কাঞ্চন ও বুয়েটের দুই শিক্ষককে নিয়ে কমিটি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর মারা যাওয়া রাজীবের দুর্ঘটনায় দায়ী ও কারণ অনুসন্ধানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আর্কিটেক ইনস্টিটিউটের পরিচালক মো. মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে তিন সদেস্যর কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।
আপিল বিভাগের আদেশ অনুযায়ী বুধবার হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ কমিটি গঠন করেন।
কমিটির অন্য দুই সদস্য হলেন নিরাপদ সড়ক চাই আন্দোলন (নিসচা) এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কঞ্চন ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অপর আরও একজন শিক্ষককে রাখা হয়েছে। তারা বিষয়টি তদন্ত করে আগামী ৩০ জুনের মধ্যে প্রতিবেদন দেবেন।
৮ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রাজীবের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন। রাজীবের ভাইদের কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে দুর্ঘটনায় দায় ও ক্ষতিপূরণ নিরূপণে একটি স্বাধীন কমিটি গঠন করতে গত ২২ মে হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যদের আপিল বিভাগ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ও স্বজন পরিবহনের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে এ আদেশ দেয়া হয়। আদেশে বলা হয়, কমিটি ক্ষতিপূরণ দিতে দায় নিরূপণ করবে। আগামী ৩০ জুনের মধ্যে এই প্রক্রিয়া শেষ করতে বলা হয়।
প্রসঙ্গত, গত ৩ এপ্রিল দুই বাসের রেষারেষিতে এক হাত হারান তিতুমীর কলেজর ছাত্র রাজীব হোসেন। গত ১৬ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। হাত হারানোর পর গণমাধ্যমে খবর প্রকাশিত হলে আদালতে রিট করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।