মন্দিরে বিস্ফোরণের ঘটনায় অভিযুক্তদের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বিহারের বুদ্ধগয়ায় মহাবোধি মন্দিরে বিস্ফোরণের ঘটনায় সমস্ত অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল দেশের জাতীয় তদন্তকারী সংস্থা national investigation agency এনআইএর আদালত। দুহাজার তেরো সালের সাতই জুলাই বুদ্ধগয়ার মহাবোধি মন্দিরে দশটি বিস্ফোরণ ঘটে। ঘটনায় দুইবৌদ্ধ শ্রমণ-সহ পাঁচ জন আহত হয়েছিলেন।

দেশের জাতীয় তদন্তকারী সংস্থা এই মামলার রায়ে এক নাবালককে তিন বছরের কারাদণ্ডের সাজা শুনিয়েছে এন আই এ'র আদালত। এই মামলার রায়ে উমর সিদ্দিকি, আজহরউদ্দিন কুরেশি, হায়দার আলি, মুজিবুল্লাহ ও ইমতিয়াজ আনসারিকে দোষী সাব্যস্ত করে আদালত। এর মধ্যে উমর ও আজহর ছত্তিসগড়ের রায়পুরের বাসিন্দা। বাকিরা ঝাড়খণ্ডের রাঁচিতে থাকতেন। দোষীরা প্রত্যেকেই পটনা সংশোধনাগারে এই মুহূর্তে বন্দি।

এই মামলার শুনানিতে নব্বই জনের সাক্ষ্য গ্রহণ করে আদালত। এই ঘটনায় অভিযুক্ত এক জেএমবি জঙ্গিকে সম্প্রতি গ্রেফতার করে কলকাতা পুলিস। নুর আলম নামে ওই ব্যক্তি রাজ্যের মুর্শিদাবাদের ধুলিয়ান থেকে গ্রেফতার হয়েছিল।

উল্লেখ করা যেতে পারে দুহাজার তেরো সালের সাতই জুলাাই বুদ্ধগয়ায় পর পর দশটি বিস্ফোরণ হয়। উদ্ধার হয় বেশ কয়েকটি তাজা বোমা। ঘটনার তদন্তভার দেওয়া হয় এনআইএ-কে। ওই বছর নভেম্বরে তদন্তকারীরা জানান, বিস্ফোরণের সঙ্গে যুক্ত ইন্ডিয়ান মুজাহিদিন।