আফগান বোলারদের দাপটে হারলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ভারতের দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ৪৫ রানে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বাংলাদেশ।

রোববার সিরিজের প্রথম ম্যাচের পুরোটা জুড়েই ছিল আফগান বোলারদের দাপট। আফগানের করা ১৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোচট খায় বাংলাদেশ। প্রথম বলেই শূন্য রানে ফেরেন তামিম।

সেই যে শুরু, আর থামাথামি নাই। ম্যাচের চতুর্থ ওভারেই দলকে ২১ রানে রেখে প্যাভিলিয়নে ফেরেন সাকিবও। ম্যাচটা বোধয় তখনই বাংলাদেশের হাত থেকে বের হয়ে গেল। সাকিবের বিদায়ের পর কিছুটা প্রতিরোধ গড়েন লিটন দাস এবং মুশফিকুর রহিম। তৃতীয় উইকেট জুটিতে ৪৩ রান তুললে সাময়িক বিপর্যয় সামাল দেন এই দুই ডানহাতি ব্যাটসম্যান। ৮ম ওভারের শেষ বলে নবীর বলে লিটন আউট হলে আবারও ব্যাকফুটে যায় বাংলাদেশ। আরও একবার আশা জাগিয়েও ৩০ রানেই ফিরে যান লিটন দাস। 

১১তম ওভারে রশিদ খান পরপর দুই বলে মুশফিক এবং সাব্বিরকে আউট করলে পুরো ম্যাচই চলে যায় আফগানদের নিয়ন্ত্রণে। শুধু বাংলাদেশের অলআউট হওয়াই বাকি ছিল। শেষমেশ সেটাও হয়ে যায় ম্যাচের ১৯তম ওভারে। ছয় বল বাকি থাকতেই ১২২ রানে অলআউট বাংলাদেশ। আফগানদের হয়ে তিনটি করে উইকেট নেন রশিদ খান এবং শাপুর জাদরান।

এর আগে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। আফগানের হয়ে শুরু করেন আহমেদ শেহজাদ এবং উসমান ঘানি। ৬২ রানে এই ওপেনিং জুটি ভাঙেন রুবেল হোসেন। কিন্তু থেমে যায়নি আফগানদের রান উৎসব। দ্বিতীয় উইকেট জুটিতে স্টানিকজাইর সঙ্গে নিয়ে ২৪ রানের জুটি গড়ে দলকে ৮৬ রানে রেখে ব্যক্তিগত ৪০ রানে আউট হন শেহজাদ। ১৪তম ওভারে মাহমুদউল্লাহ নবী এবং নাজিবউল্লাহ জাদরানকে ফেরালে বেশ বিপদে পড়ে আফগানিস্তান।

১৪তম ওভার শেষে দলের রান যখন ৪ উইকেট হারিয়ে ৯১ তখনই দলের ত্রাতা হয়ে আসেন সামিউল্লাহ শেনওয়ারী। মূলত সামিউল্লাহর ১৮ বলে ঝড়ো ৩৬ এবং শেষ দিকে শফিকুল্লাহর ৮ বলে ২৪ বড় সংগ্রহের ভিত পায় আফগানিস্তান। শেষ চার ওভারে ৬৪ রান দিয়ে আফগানদের বড় সংগ্রহের ভিত গড়তে সহায়তা করে বাংলাদেশি বোলাররা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৭ রান করে রশিদ খানের দল।