বিদ্যুৎ উৎপাদনে ১০ হাজার মেগাওয়াটের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

দেশে ১০ হাজার ৮৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। সোমবার সন্ধ্যায় এই বিদ্যুৎ উৎপাদন হয়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী এ তথ্য জানান। এর আগে গতবছর সর্বোচ্চ ৯ হাজার ৭শ’ পাঁচ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়।

পিডিবি জানায়, বিদ্যুৎ উৎপাদনে সর্বোচ্চ গ্যাস সরবরাহ করা হয়েছে। একই সঙ্গে তেলচালিত সব কেন্দ্রও চালু রাখা হয়েছে। এতে এই পরিমাণ বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

সাইফুল হাসান চৌধুরী জানান, সোমবার সন্ধ্যায় দেশে যত মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা ছিল তত মেগাওয়াটই উৎপাদন হয়েছে। এজন্য কোথাও কোন লোডশেডিং ছিল না। গত কয়েকদিন ধরেই সন্ধ্যায় বিদ্যুৎ উৎপাদন ৯ হাজার ৮শ’ থেকে ৯শ’ মেগাওয়াটের মতো হচ্ছিল। আজ  তা ১০ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে।

পিডিবির ওয়েব পেজে এই বছরের ১৫ মার্চ দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৯ হাজার ৭১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে বলে উল্লেখ রয়েছে। এছাড়া গত বছরের ১৮ নভেম্বর দেশে ওই বছরের সর্বোচ্চ পরিমাণ ৯ হাজার ১১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। এর আগের বছর ২০১৬ সালের ৩০ জুন ৭ হাজার ৪৮৫ মেগাওয়াট বিদ্যুৎ সর্বোচ্চ উৎপাদন হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। সেই হিসেবে দেশের ইতিহাসে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ঘটনা এই প্রথম।