নিহত শিশুর ক্ষতিপূরণ : রেলওয়ের মহাপরিচালককে তলব

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

রাজধানীর শাহজাহানপুরে পরিত্যক্ত পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ পালন না করায় রেলওয়ের মহাপরিচালককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৪ আগস্ট তাঁকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আজ  মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম। রেলওয়ের পক্ষে ছিলেন আইনজীবী আসাদুল হক।

পরে আইনজীবী আব্দুল হালিম সাংবাদিকদের জানান,আদালতের নির্দেশনার পরও জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ না দেওয়ায় ফেব্রুয়ারি থেকে একের পর এক নোটিশ করা হয়েছে। সর্বশেষ তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়। আজ আদালত আবেদনের ওপর শুনানি শেষে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনকে তলব করেছেন।

গত ২২ জানুয়ারি বিবাদীদের প্রতি আইনি নোটিশ পাঠান আইনজীবী আবদুল হালিম। ওই নোটিশ পাওয়ার পরও কোনো জবাব না পাওয়ায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্ট রায় দেন। রায়ে ৯০ দিন সময় দেওয়া হয়। গত ১ জানুয়ারি ৯০দিন সময় শেষ হয়ে যায়।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনিতে কয়েকশ ফুট গভীর একটি নলকূপের পাইপে পড়ে যায় চার বছরের শিশু জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা রুদ্ধশ্বাস অভিযানে ক্যামেরা নামিয়েও ফায়ার সার্ভিস কোনো মানুষের ছবি না পাওয়ায় পাইপে জিহাদের অস্তিত্ব থাকা নিয়ে সন্দেহ তৈরি হয়। এরপর উদ্ধার অভিযান স্থগিতের ঘোষণা দেয় ফায়ার সার্ভিস। এর কয়েক মিনিট পর কয়েকজন তরুণের তৎপরতায় তৈরি করা যন্ত্রে পাইপের নিচ থেকে উঠে আসে অচেতন জিহাদ। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।