বিনামূল্যের না ও থাকতে পারে অ্যান্ড্রয়েড ওএস!

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

গত সপ্তাহে বড় ধরণের জরিমানার মুখে পড়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগল। গ্রাহকের ডিভাইসে জোরপূর্বক গুগলের সেবা আগে রাখার অভিযোগে ৫০৬ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)। 

দ্য ভার্জের খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এমন সিদ্ধান্তের কারণে অ্যান্ড্রয়েড থেকে প্রি-ইনস্টল ক্রোম ব্রাউজার এবং সার্চ অ্যাপ সরাতে বাধ্য হবে গুগল যা অ্যান্ড্রয়েডের বিনামূল্যের ব্যবসা মডেলকে ক্ষতিগ্রস্ত করবে।

এর ফলে ওপেন সোর্স অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ভবিষ্যতে বিনামূল্যে পাওয়া না যেতে পারে বলে সতর্ক করেছে গুগল। 

গত বৃহস্পতিবার গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এক ব্লগ পোস্টে জানান, সাধারণ একজন অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী তার ফোনে ৫০টি অ্যাপ ইনস্টলের সুবিধা পান। ব্যবহারকারী ইচ্ছা করলে অ্যান্ড্রয়েড থেকে সহজে প্রি-ইনস্টল অ্যাপ সরিয়ে ফেলতে পারেন।

তবে গুগল যদি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম প্লাটফর্মে নিজেদের অ্যাপ ইনস্টল না করে, তা অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের জন্য ক্ষতিকর হবে।

অন্যদিকে অ্যান্ড্রয়েড বিনামূল্যের না হলে ক্ষতিগ্রস্ত হবে সাধারণ অনেক মানুষ। অ্যান্ড্রয়েডের সুবাদে কম মূল্যে স্মার্টফোন ব্যবহারকারিরা এই সুযোগ হারাবে। এছাড়া গুগল বিনামূল্যের অ্যান্ড্রয়েড বন্ধ করলে ডিভাইস নির্মাতাদের ব্যবসায় সুযোগ সীমিত হয়ে আসবে।

এদিকে মোবাইল শিল্প খাতসংশ্লিষ্টদের দাবি, ইইউর সিদ্ধান্ত মোবাইল শিল্পের জন্য নতুন দ্বার উন্মোচন করবে। এর ফলে মোবাইল অপারেটিং সিস্টেম সফটওয়্যার বাজারে গুগলের একচেটিয়া ব্যবসা কমবে।