ডিসিরা কী চান?

July 24, 2018, 10:54 am নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড বাস্তবায়নে গতিশীলতা বাড়াতে অন্যান্য বছরের মতো এবারও জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের আয়োজন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মঙ্গলবার (২৩ জুলাই) ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী এই সম্মেলন। সরকারের পক্ষ থেকে বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা থাকবে ডিসিদের প্রতি। কারণ এটি বর্তমান সরকারের টানা দ্বিতীয় মেয়াদের শেষ ডিসি সম্মেলন। এবারের সম্মেলনে ডিসিরাও সরকারের নীতি-নির্ধারকদের কাছে তাদের চাওয়া-পাওয়ার একটি ফিরিস্তি তুলে ধরবেন। এখন প্রশ্ন উঠেছে—ডিসিরা সরকারের কাছে কী চান?

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এবারের ডিসি সম্মেলনে দেশের ৬৪টি জেলা থেকে পাঠানো মোট প্রস্তাবের সংখ্যা ৩৪৭টি। এসব প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য প্রস্তাব হচ্ছে—ডিসিরা মনে করেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের যথেচ্ছ ব্যবহারের কারণে শিশু-কিশোরদের নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় হচ্ছে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে বয়স নির্ধারণ চান ডিসিরা। এবার তারা সেই সুপারিশই করেছেন।

একইভাবে ডিসিরা মনে করেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হওয়ার পর আলামত হিসেবে মাদকদ্রব্য পরীক্ষার ফল পেতে দেরি হয়। এতে বিচার বিলম্বিত হয়। তাই সমাজকে মাদকমুক্ত করাসহ এ সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য আলামত দ্রুত পেতে বিভাগীয় শহরে স্বয়ংসম্পূর্ণ মাদকদ্রব্য টেস্টিং ল্যাবরেটরি তৈরির প্রস্তাব দিয়েছেন ডিসিরা। এবারের সম্মেলনে বিষয়টির সুরাহা চাইবেন তারা।

একইসঙ্গে ওষুধ নামে পরিচিত ও-মরফোন’কে মাদক তালিকায় অন্তর্ভুক্ত করার কতঅও বলবেন তারা। এখন নাকি সীমান্তবর্তী জেলাগুলোয় ফেনসিডিলের পরিবর্তে ‘ও-মরফোন’-এর ব্যাপক ব্যবহার হচ্ছে। একইসঙ্গে এবারের সম্মেলনে ডিসিরা মাদকের মামলা দ্রুত নিষ্পত্তির জন্য পৃথক আদালত গঠনের প্রস্তাব দিয়েছেন। এটি করা হলে মামলা দ্রুত নিষ্পত্তি হবে। ডিসিরা মনে করেন, এতে কারাবন্দির সংখ্যা কমবে।

জেলার কাজ পরিচালনা করতে গিয়ে ডিসিরা পর্যবেক্ষণ করে দেখেছেন, জমি কেনা-বেচার সময় রেজিস্ট্রেশন ফি কম দেখানোর উদ্দেশ্যে দেশের কিছু সাবরেজিস্ট্রি অফিসে জমির শ্রেণি পরিবর্তন করে দলিল রেজিস্ট্রেশন করা হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে সরকার প্রাপ্য রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে এতে জমির নামজারির ক্ষেত্রেও সমস্যা হচ্ছে। তাই জমি কেনা-বেচার সময় জমির শ্রেণি পরিবর্তন করে দলিল নিবন্ধন রোধ করার উপায় খুঁজে বের করার ওপর জোর দেবেন। তারা দীর্ঘদিন ধরে না বাড়ানো হাট-বাজারের চান্দিনাভিটির বন্দোবস্ত সেলামির পরিমাণ বাড়ানোর প্রস্তাব করেছেন বলে জানা গেছে।

এবারের ডিসি সম্মেলনে ডিসিরা ট্রেড লাইসেন্স নবায়নের ক্ষেত্রে বিলম্ব ফি চালুর প্রস্তাব করবেন বলে জানা গেছে। এ সংক্রান্ত একটি প্রস্তাব দাখিল করা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। বর্তমানে ট্রেড লাইসেন্স নবায়নের ক্ষেত্রে নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি বা জরিমানার বিধান নেই। তাই নির্ধারিত সময়ের পর ট্রেড লাইসেন্স নবায়ন করলে বিলম্ব ফি আরোপ করার বিধান চাইবেন তারা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, সরকারি কর্মকর্তাদের পদোন্নতি প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন গোয়েন্দা সংস্থার কাছ থেকে রিপোর্ট নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এ ক্ষেত্রে বিদ্যমান মূল্যায়ন ব্যবস্থার বাইরে অন্যকোনো সংস্থার কাছ থেকে প্রতিবেদন বা ইনফরমেশন নেওয়ার বাধ্যবাধকতা থেকে মক্তি চান তারা। তাই এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত চাইবেন ডিসিরা। এ সংক্রান্ত একটি প্রস্তাব জমা পড়েছে বলে জানা গেছে।

দেশব্যাপী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফি নিয়ে অসন্তোষ বিদ্যমান রয়েছে। এর কোনও সুনির্দিষ্ট নীতিমালা নেই। যে যার মতো টিউশন ফি আদায় করছে। এ ক্ষেত্রে যথেচ্ছ ব্যবহার করা হচ্ছে। অথচ সরকারের পক্ষ থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনের শতভাগ অর্থ দেওয়া হয়। তাই টিউশন ফি সংক্রান্ত নীতিমালা চেয়ে প্রস্তাব জমা দিয়েছেন ডিসিরা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, ঢাকা শহরের খাল, ডোবা বা নালা দিয়ে দূষণ ছড়িয়ে পড়ছে ঢাকার চারপাশ দিয়ে বয়ে যাওয়া চারটি নদীতে। এটি রোধ করা প্রয়োজন। তাই তার উৎসমুখ চিহ্নিত করে বর্জ্য পরিশোধনাগার করার সুপারিশ এসেছে এবারের ডিসি সম্মেলনে।

চিকিৎসা সেবা নিশ্চিত করতে উপজেলা বা জেলা হাসপাতালে পদায়নকৃত চিকিৎসকদের ডেপুটেশন বন্ধের প্রস্তাব করবেন ডিসিরা। ডিসিরা মনে করেন, জনসাধারণের চিকিৎসাসেবায় চিকিৎসকদের ডেপুটেশন প্রথা মারাত্মকভাবে বাধা সৃষ্টি করছে।

উল্লেখ্য, মঙ্গলবার (২৪ জুলাই)  তিন দিনব্যাপী অনুষ্ঠিতব্য ডিসি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সচিবরা অংশ নেবেন। এই সম্মেলনে মাঠপ্রশাসনে নিয়োজিত ৬৪ জেলার ডিসি ও আট বিভাগীয় কমিশনার অংশ নেবেন। সম্মেলন চলবে ২৬ জুলাই পর্যন্ত।