বিহারী ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্নের বিরুদ্ধে দেয়া আদেশ আপিলে বহাল

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

দেশের বিহারী ক্যাম্পগুলোর বিদ্যুৎ বিচ্ছিন্ন করতে ত্রাণ মন্ত্রণালয়ের দেয়া নোটিশের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ আজ সোমবার (২৩ জুলাই) এই আদেশ দেন।

আদেশে এ বিষয়ে দেয়া হাইকোর্টের রুল নিষ্পত্তি করার নির্দেশও দেয়া হয়েছে। আদালতে আবেদকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

বিহারী ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করতে ত্রাণ মন্ত্রণালয়ের দেয়া নোটিশের কার্যকারিতা স্থগিত করে গত ৯ মে বিচারপতি রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন। আদেশে বিদ্যুৎ লাইন যে অবস্থায় আছে সেই অবস্থায় (স্থিতাবস্থা) রাখার নির্দেশও দেয়া হয়। একইসঙ্গে এ বিষয়ে রুলও জারি করেন আদালত।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে অবেদন করে। চেম্বার আদালত হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত না করে বিষয়টি শুনানির জন্য নিয়মিত আপিল বেঞ্চে পাঠিয়ে দেন। শুনানি শেষে আজ সোমবার আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

উল্লেখ্য, ত্রাণ মন্ত্রণালয়ের একটি সভায় গত ১ মার্চ রেজুলেশন পাস করে দেশের ৭০টি বিহারী ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে ঢাকাসহ সারাদেশের ক্যাম্পগুলোর বিদ্যুৎ বিচ্ছিন্নের নোটিশ দেয়া হয়।

ত্রাণ মন্ত্রণালয়ের এ নোটিশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়। উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট ইউএসপিওয়াইআরএমের সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু, সাধারণ সম্পাদক শাহিদ আলি বাবলু, প্রধান উপদেষ্টা আশরাফুল হক বাবু ও সিনিয়র সহ-সভাপতি খালিদ হুসাইন এই রিট করেন।