২০২৭ পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়নে শুল্কমুক্ত বাজার পাবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

২০২৭ সাল পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোতে বাংলাদেশ শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। বুধবার (২১ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-এ আয়োজিত এক সেমিনারে তিনি একথা বলেন।

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ বিষয়ক এ সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, ‘আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি এবং সর্বশেষ চ্যালেঞ্জ এসেছে আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে। আন্তর্জাতিক বন্ধু ও উন্নয়ন সহযোগীদের সহায়তায় আমরা সকল চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব।’

তিনি জানান, উন্নয়নশীল দেশ হিসাবে উত্তরণের জন্য তিনটি সূচকে বাংলাদেশ অনেক এগিয়ে রয়েছে। মাথাপিছু আয়ের জন্য প্রয়োজন ছিল ১২৩০ ডলার, কিন্তু আমাদের রয়েছে ১২৭২ ডলার এবং পারচেজিং পাওয়ার প্যারিটি অনুযায়ী ১৬০০ ডলারের ওপরে।

মানবসম্পদ সূচকে প্রয়োজন ছিল ৬৬ বা অধিক পয়েন্ট এবং আমাদের রয়েছে ৭২ দশমিক ৮ পয়েন্ট। এক্ষেত্রে পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা ও মাধ্যমিক পর্যায়ে এনরোলমেন্ট বিষয়গুলো বিবেচনা করা হয়েছে।

এ ব্যাপারে মন্ত্রী বলেন, ‘এসব ক্ষেত্রে বাংলাদেশ প্রচুর বিনিয়োগ করেছে।’

তিনি আরও জানান, অর্থনৈতিক ভঙ্গুর সক্ষমতা বিষয়ে ৩২ বা তার নিচে পয়েন্টের বিপরীতে বাংলাদেশের অবস্থান হচ্ছে ২৪ দশমিক ৮ পয়েন্ট।’

মন্ত্রী বলেন, আমাদের বলা হয়েছে আমরা যেন অপুষ্টি এবং রফতানি বহুমুখীকরণ করি।’ বেসরকারি খাত রফতানি বহুমুখীকরণ বিষয়ে কাজ করছে বলেও জানান তিনি।