বাংলাদেশ থেকে অস্কারে যাচ্ছে ডুব

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯১তম আসরে বিদেশি ভাষার ছবি প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবিটিকে চূড়ান্ত করা হয়েছে।
 
গতকাল রোববার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ এ তথ্য জানায়। এর আগে বাংলাদেশ থেকে অস্কারে অংশ নেয়ার জন্য ‘ডুব’ ও নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ নামে একটি ছবি জমা পড়েছে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছিল।

দুটি ছবি দেখার পর ‘ডুব’ ছবিটিকে অস্কারে পাঠানোর জন্য মনোনীত করা হয়। মূলত বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে যেসব ছবি পাঠানো হয় সেগুলোর গুরুত্ব আয়োজনটিতে খুব বেশি থাকে না।

তবুও কেন পাঠানো হয় এমন প্রশ্নের জবাবে এর সঙ্গে সংশ্লিষ্ট চিত্রপরিচালক গোলাম রাব্বানী বিপ্লব বলেন, ‘অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে যে ছবিগুলো বিভিন্ন দেশ থেকে নির্বাচিত হয়, প্রতিটি ছবির ন্যূনতম দুটি প্রদর্শনী হয়।

তবে এখানে প্রচারণা খুব গুরুত্বপূর্ণ। যেখানে এ প্রতিযোগিতা হচ্ছে, সেখানে পাবলিসিটি এজেন্ট নিয়োগ করতে হয়। নিজেদেরও কিছু প্রচারণা চালাতে হয়। আমরা শুধু ছবি নির্বাচন করেছি। কিন্তু অস্কারে সাফল্য পাওয়ার জন্য অবশ্যই নির্মাতাদের উদ্যোগী ভূমিকা নিতে হবে।’

এবারের অস্কারের জন্য মনোনীত ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, ভারতের ইরফান খান ও পার্নো মিত্র প্রমুখ। ছবিটি মুক্তির আগে বেশ বিতর্কে পড়েছিল।

সে সময় কথা উঠেছিল এ ছবিটি মূলত প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীর কিছু অংশ নিয়ে তৈরি করা হয়েছে। যে অংশটুকুতে সঠিক তথ্য তুলে ধরা হয়নি বলে সেন্সর বোর্ড ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অভিযোগও করেছিলেন হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওন।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর বসবে।