সুপ্রিম কোর্ট খুলছে ১ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

দীর্ঘ ৪৬ দিন অবকাশ শেষে ১ অক্টোবর সোমবার থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হবে।

১৫ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ঈদ-উল আযহার ছুটি, সরকার ঘোষিত অন্যান্য ছুটি, সাপ্তাহিক ছুটি এবং কোর্টে অবকাশের কারণে প্রায় দেড় মাস সুপ্রিম কোর্টে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ রয়েছে।

তবে এ সময়ে জরুরি বিষয় শুনানি ও নিষ্পত্তির জন্য আপিল ও হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বেঞ্চ বিচার কার্যক্রম পরিচালনা করছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দিয়েছেন। এছাড়া সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্টে তারিখ ও সময় নির্ধারণ করে দিয়ে আদালত নির্ধারণ করে দেয়া হয়। এসব বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়।

এদিকে ১ অক্টোবর থেকে নিয়মিত বেঞ্চে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার সংক্রান্ত বেঞ্চ গঠনের বিজ্ঞপ্তি সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

আজ এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত একটি হাইকোর্টে ডিভিশন বেঞ্চ সকল প্রকার রিট বিষয়াদি, বিচারপতি মো. রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ দেওয়ানি সংক্রান্ত, বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত একটি হাইকোর্টে ডিভিশন বেঞ্চ ২০১৫ সাল পর্যন্ত সকল প্রকার রিট বিষয়াদি, বিচারপতি ফরিদ আহমেদের একক বেঞ্চ এবং বিচারপতি মো.সেলিমের একক বেঞ্চ ফৌজদারী সংক্রান্ত বিষয়াদি শুনানি ও নিস্পতি করবেন। এসঙ্গে পূর্ব নির্ধারিত বিভিন্ন বেঞ্চ রয়েছে।