আইপিইউ সম্মেলনে যোগ দিতে জেনেভা গেলেন স্পিকার বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

সুইজারল্যান্ডের জেনেভায় শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৯তম অ্যাসেম্বলি। আজ ১৪ আক্টোবর থেকে শুরু হওয়া অ্যাসেম্বলি চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নেতৃত্বে ১৭ সদস্যের একটি বাংলাদেশের প্রতিনিধিদল অ্যাসেম্বলিতে অংশ নিচ্ছেন। 

এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের ১৩ শতাধিক সংসদ সদস্য অ্যাসেম্বলিতে অংশ নিচ্ছেন। এবারের অ্যাসেম্বলিতে তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবন, মিথ্যা সংবাদ পরিবেশন বন্ধ, যৌনহয়রানি বন্ধ, মানিবাধিকার, নিরস্ত্রীকরণ, সন্ত্রাসবাদ প্রতিরোধ, টেকসই উন্নয়ন এবং অভিবাসন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের বিষয় অন্তর্ভূক্ত রয়েছে।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ জেনেভার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। আইপিইউ ও সুইস পার্লামেন্ট যৌথভাবে ১৩৯তম অ্যাসেম্বলি আয়োজন করেছে। অ্যাসেম্বলির মূল প্রতিপাদ্য ‘প্লেসিং সাইন্স এট দ্যা হার্ট অব পার্লামেন্ট, পলিসি মেকিং এন্ড পিস’।

অ্যাসেম্বলিতে অংশ নেওয়া ১৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলে রয়েছেন, হুইপ ইকবালুর রহিম, মো. আব্দুল কুদ্দুস, বিরোধী দলীয় চীফ হুইপ এ বি তাজুল ইসলাম, মমতাজ বেগম, মো. হাবিবে মিল্লাত, কে.এইচ আজিজুল হক, আশেক উল্লাহ রফিক, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, শামীম হায়দার পাটোয়ারী, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদার প্রমুখ।