কোটালীপাড়ায় ৯৯ শিক্ষার্থীর অনার্সে ভর্তির অনিশ্চয়তা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

গোপালগঞ্জের কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজে ৯৯ জন শিক্ষার্থীর সম্মান প্রথম বর্ষে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে। কলেজ কর্তৃপক্ষের গাফিলতিতে ওই শিক্ষার্থীরা ভর্তি হতে পারছেন না বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এতে তাদের শিক্ষা জীবন থেকে একটি বছর ঝড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কলেজ কর্তৃপক্ষ বিষয়টি সমাধানে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করেছেন।
ভুক্তভোগী শিক্ষার্থী নুসরাত জাহান সানজু বলেন, নিয়ম অনুযায়ী গত ১ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর আমরা অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করি। আমাদের ৩ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে কলেজ থেকে ফরম সংগ্রহ করতে বলা হয়। আমরা ফরম সংগ্রহ করে কলেজে জমা দেই। কলেজ কর্তৃপক্ষ অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১১৩ জনের ভর্তি নিশ্চয়ন করে। কিন্তু আমাদের ৯৯ জনের ভর্তি নিশ্চয়ন করতে ব্যর্থ হয়। এর দায় কলেজ কর্তৃপক্ষকেই নিতে হবে।
আরেক ভুক্তভোগী শিক্ষার্থী আরজু খানম বলেন, ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভারে সমস্যার কারণে ৯৯ জনের ভর্তি নিশ্চয়ন করা সম্ভব হয়নি বলে কলেজ কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে। এখানে কার কার কাজে গাফিলতি রয়েছে, তা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমাদের শিক্ষা জীবনে এ অপূরণীয় ক্ষতির সমাধান করতে হবে।
অভিভাবক এইচ.এম মেহেদী হাসানাত বলেন, কলেজ কর্তৃপক্ষের উদাসীনতায় ৯৯ শিক্ষার্থী অনার্সে ভর্তি থেকে বঞ্চিত হয়েছেন। তাদের শিক্ষা জীবন থেকে ১ বছর ঝড়ে পড়ার উপক্রম হয়েছে। বিষয়টি কলেজ কর্তৃপক্ষ দ্রুত সমাধান করতে না পারলে শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য আরও এক বছর অপেক্ষা করতে হবে। এমন চরম অবহেলা ও উদাসীনতার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার দাবি জানাচ্ছি।
কলেজের কম্পিউটার অপারেটর অলিউর রহমান হাজরা বলেন, গত ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভারে সমস্যা ছিল। ২৩ সেপ্টেম্বর সকাল থেকে দুপুর পর্যন্ত অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভারে ১১৩ জনের ভর্তি নিশ্চয়ন করি। পরে আবার সার্ভারে সমস্যা দেখা দেয়ায় ৯৯ জনের ভর্তি নিশ্চয়ন করা সম্ভব হয়নি।
কলেজের অধ্যক্ষ অধ্যাপক সর্বানন্দ বালা বলেন, ৯৯ জনের ভর্তি নিশ্চয়নে ব্যর্থ হওয়ায় কম্পিউটর অপারেটরকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছি। জবাবে সে গত ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভারে সমস্যা থাকায় ৯৯ জনের ভর্তি নিশ্চয়ন করতে পারেনি বলে দুঃখ প্রকাশ করেছে। সার্ভারে সমস্যার কারণে বাংলাদেশের আরও অনেক কলেজ ভর্তি নিশ্চয়ন করতে পারেনি।  এ ব্যাপারে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ডিন ও কোষাধ্যক্ষের সঙ্গে কথা বলেছি। এছাড়া আমাদের অনুরোধে কোটালীপাড়া আওয়ামী লীগের শীর্ষ নেতারাও এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পদস্থদের সাথে কথা বলেছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রিলিজ স্লিপের মাধ্যমে শিক্ষার্থীদের কলেজে ভর্তির আশ্বাস দিয়েছে। আগামী ২৭ আক্টোবর থেকে এ প্রক্রিয়া শুরু হবে। আশা করছি শিক্ষার্থীরা অচিরেই কলেজে ভর্তির সুযোগ পাবে।