সুলতান সুলেমান কোসেমের শেষ পর্ব

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আগামী ১২ নভেম্বর শেষ হতে যাচ্ছে সুলতান সুলেমান ‘কোসেম’ এবং ১৩ নভেম্বর থেকে শুরু হবে নতুন তুর্কি ধারাবাহিক ‘এইযেল’। দীপ্ত টিভিতে প্রতি শনি থেকে বৃহস্পতিবার রাত ৭টা ৩০মিনিট এবং রাত ১০টায় (পুনঃপ্রচার) প্রচারিত হয়েছে ধারাবাহিক সুলতান সুলেমান : কোসেম। 

সুলতান ওসমান ও সুলতান মুস্তাফার পতনের পর সিংহাসনের উত্তরসূরি হন সুলতান মুরাদ। কিন্তু অপ্রাপ্তবয়স্ক সুলতানের অভিভাবক হয়ে র্দীঘদিন সাম্রাজ্যরে নায়েব হিসেবে দায়িত্ব পালন করনে ওয়ালিদে কোসমে সুলতান। প্রাপ্ত বয়স্ক  সুলতান  মুরাদ মায়ের ছায়া থেকে বের হয়ে ক্ষমতা হস্তগত করতে চান । যাতে জন্ম নেয় মা সন্তানের মাঝে অবশ্বিাস আর দ্বন্দ্ব। 

এদিকে ক্ষমতার স্বাদ পেতে ব্যাকুল হয়ে ওঠে ভ্যালিয়াত (বয়োজ্যেষ্ঠ) শাহাজাদা  বায়েজিতের মা গুলবাহার সুলতান। যার সুযোগ নয়ে বহিঃশত্রুর দল। অন্যদিকে রাজ্য শাসনরে সুপ্ত বাসনা নিয়ে সুলতানরে হৃদয় জয় করতে চায় হাঙ্গেরির প্রিন্সেস ফারিয়া বেথলেন। যার সাথে দ্বনদ্বে জড়িয়ে পড়ে সুলতানরে প্রেয়সী আয়েশা সুলতান। 

ক্ষমতার এই টানাপোড়নে হারিয়ে যায় শাহাজাদা ইব্রাহীম ও কাসমিরে সরল হাসি।ওদিকে দেহরক্ষী সিলাহদারের প্রেমের জালে জড়িয়ে পড়েন শাহাজাদি আতিকে,শাহাজাদি গেভহেরহান ও এস্তের হাতুন। চর্তুভূজ প্রমেরে এই কাহিনী তাদেরকে নিয়ে যায় এক ভয়ংকর পরিণতির দিকে। সেইসাথে বহিঃশত্রুদের ষড়যন্ত্র। ভাইহত্যা, প্রাসাদ চক্রান্ত, যুদ্ধ-বিগ্রহ, রাজ্যজয়, অস্থিতিশীল রাজনৈতিক ঘটনা, ক্ষমতার দ্বন্দ্ব ও লড়াই এই সিরিয়ালের উপজীব্য বিষয়।