রাজনৈতিক লক্ষ্য পূরণে বিএনপির ৩ কৌশল

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আইনগত লড়াইয়ের পাশাপাশি আন্তর্জাতিক মহলের চাপ এবং রাজপথের উত্তাপে দলীয় প্রধানের মুক্তি নিশ্চিতসহ রাজনৈতিক লক্ষ্য পূরণ করতে চায় বিএনপি। খালেদা জিয়ার মুক্তির দাবিকে সামনে নিয়ে একদিকে দলটি যেমন কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে, অন্যদিকে কঠোর আন্দোলনের প্রস্তুতি নিতে তৃণমূল নেতাকর্মীদের সুসংগঠিত করার উদ্যোগ নিয়েছে। দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে অত্যন্ত সতর্ক অবস্থানে দলটির নেতাকর্মীরা। খালেদা জিয়ার কারাবাসে সহিংস পরিস্থিতি তৈরি হতে পারে রাজনীতিতে এমন গুঞ্জন থাকলেও এখন পর্যন্ত অহিংস কর্মসূচিতে রয়েছে দলটি। খালেদা জিয়ার কারাবাস এক-দুই সপ্তাহের জন্য হতে পারে দলের নেতাকর্মীদের এমন ধারণা শুরুতে থাকলেও তার মুক্তি বিলম্বিত হওয়ায় এখন তারা উদ্বিগ্ন।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ইতোমধ্যে দলের পক্ষ থেকে মানববন্ধন, বিক্ষোভ, অবস্থান, অনশন, কালোপতাকা প্রদর্শন, লিফলেট বিতরণ, স্মারকলিপি, গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়েছে। এসব কর্মসূচি চলাকালে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ দলের বিভিন্ন পর্যায়ের কয়েকজন নেতা আটক হয়েছেন। পুলিশ হেফাজতে ছাত্রদলের এক নেতার মৃত্যুর অভিযোগও রয়েছে। চেয়ারপারসনের মুক্তি দাবির আন্দোলনের শুরুতে নেতাকর্মীদের সরব উপস্থিতি দেখা গেলেও এখন পরিস্থিতি পুরো উল্টো।

জানা গেছে, খালেদার মুক্তিতে নতুন আশা নিয়ে বিদেশি কূটনৈতিক মহলে তৎপর হওয়ার চেষ্টা করছেন দলটির নেতারা। পাশাপাশি কঠোর কর্মসূচি সফল করতে তৃণমূলকে সুসংগঠিত করার উদ্যোগ নেয়া হয়েছে। স্থায়ী কমিটির সদস্য থেকে সাংগঠনিক সম্পাদক পর্যায়ের নেতাদের প্রধান করে টিম গঠন করা হয়েছে। শিগগিরই তারা সাংগঠনিক সফর শুরু করবেন। তৃণমূলের প্রস্তুতি নেয়ার মধ্যেই খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে আন্তর্জাতিক চাপ বাড়ানোর চেষ্টা চলছে। ইতোমধ্যে বিএনপির পক্ষ থেকে ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের ব্রিফ করা হয়েছে। নিয়মিত আপডেটও তাদের জানানো হচ্ছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক দফতরে বিএনপির পক্ষ থেকে চিঠি দেয়া হচ্ছে। একদিকে আন্তর্জাতিক মহলের চাপ অন্যদিকে তৃণমূলের প্রস্তুতি সম্পন্ন হলে কঠোর আন্দোলন, এই পরিস্থিতিতে খালেদা জিয়ার মুক্তির আশা করছেন বিএনপি নেতাকর্মীরা।