এবার সময় ‘গুণছে’ মাইক্রোসফটও

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

নিজেদের অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপে নিজস্ব ডিজিটাল হেলথ ফিচার যোগ করছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

সম্প্রতি গুগলও অ্যান্ড্রয়েড পাইয়ে একই রকম ফিচার যোগ করেছে। মাইক্রোসফটের লঞ্চার অ্যাপের মাধ্যেম অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কতক্ষণ ধরে তাদের অ্যাপ ব্যবহার করছেন তা শনাক্ত করতে পারবেন। ব্যবহারকারীরা স্ক্রিনে কতক্ষণ ব্যয় করেছেন, অ্যাপ কতক্ষণ ব্যয় করেছেন আর তাদের কতবার ফোন আনলক করেছেন তা জানতে পারবেন। 

অ্যান্ড্রয়েড ৪.২ বার তার পরবর্তী সংস্করণগুলোতে মাইক্রোসফট লঞ্চার কাজ করে। এর ফলে প্রচুর সংখ্যক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য প্রতিষ্ঠানটির ডিজিটাল হেলথ ফিচার এলো, এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

মাইক্রোসফট লঞ্চার-এর নতুন এই ৫.২ আপডেটে আরও থাকছে টু-ডু এবং স্টিকি নোট ফিচার। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের কাজ আর নোটগুলো এই অ্যাপগুলোর সঙ্গে সমন্বয় করে রাখতে পারবেন। অ্যান্ড্রয়েড লঞ্চার থেকে ডিজিটাল অ্যাসিট্যান্ট চালু করতে ‘হেই কর্টানা’ বলে চালুর সুযোগও আনা হচ্ছে।

গেল বছর থেকে মাইক্রোসফট নিয়মিত অ্যান্ড্রয়েড লঞ্চার আপডেট করছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি উইন্ডোজের জন্য মোবাইল সংস্করণ হিসেবে অ্যান্ড্রয়েডকে আরও মানিয়ে নেওয়ার ব্যবস্থা করছে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্ল্যাটফর্মে ব্যবহারকারী কতক্ষণ ব্যয় করছে তা জানানোর ফিচার যোগ করার রীতি দেখা যাচ্ছে। সম্প্রতি একই রকম ফিচার যোগ করেছে ফেইসবুক ও ইনস্টাগ্রামও।