ভোটের কারণে ভ্যাটের অনুষ্ঠানে কাটছাঁট

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজনে সোমবার পালিত হবে ‘জাতীয় ভ্যাট দিবস’। ১০ থেকে ১৫ ডিসেম্বর পালিত হবে ভ্যাট সপ্তাহ।

রোববার এনবিআর সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সংস্থার চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ কথা  জানান।

এবারের ভ্যাট দিবসের স্লোগান ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’।

মোশাররফ হোসেন বলেন, “ভ্যাট দিবস উপলক্ষে অন্যান্য বছর শোভাযাত্রার আয়োজন থাকলেও এবার নির্বাচনের কারণে কোনো শোভাযাত্রা করবে না এনবিআর। তবে এনবিআর প্রাঙ্গণে সোমবার সকালে মিডিয়া ব্যক্তিত্বদের অংশগ্রহণে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।”

বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা দেওয়া হবে। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি থাকবেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এদিকে ভ্যাট দিবস উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচা এনবিআর এলাবার আশপাশের সড়কে ব্যানার ও ফেস্টুন সেজেছে। এসব ব্যানারে উঠে আসছে ভ্যাট বিষয়ক সচেতনতার কথা। মুঠোফোনেও ভ্যাট দিবসের বার্তা পাঠানো হয়েছে। বিভিন্ন টেলিভিশনেও থাকবে সচেতনতামূলক অনুষ্ঠান।

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া জানান, আগামী অর্থবছর থেকে নতুন আইন ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ কার্যকর হবে।

২০১৯ সালের শুরু থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠানে ইসিআরের বদলে নতুন যন্ত্র ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) প্রসার ঘটাতে কার্যক্রম চলবে বলেও জানান এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, “সকল পণ্যের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা একটু অসুবিধা হয়ে যায়, কয়েকটি স্তর হবে। ভ্যাটের সকল স্তরে অনলাইন সিস্টেম চালুর প্রক্রিয়া চলছে।

“অটোমেশন হলে ভ্যাট আদায় সহজ হবে এবং ভ্যাট আদায়ও বাড়বে। ইএফডি চালুর প্রক্রিয়াটি প্রায় শেষের দিকে। ইএফডি চালুতে প্রাশাসনিক আদেশ জারি হয়েছে। নতুন এই যন্ত্র আমদানির জন্য টেন্ডার প্রক্রিয়া চলমান রয়েছে। আশা করছি কয়েক মাসের মধ্যেই ইএফডি চালু করতে পারব।”

জানুয়ারির পর থেকে ব্যবসায়ীদের ইএফডি কিনতে উৎসাহিত করা হবে বলেও জানান এনবিআর চেয়ারম্যান।