আইনজীবী হলেন ৭৭৩২ জন

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্টের (তালিকাভুক্তি) মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। রোববার (২৩ ডিসেম্বর) বার কাউন্সিলের ওয়েবসাইটে উত্তীর্ণ ৭ হাজার ৭৩২ জনের এ ফলাফল প্রকাশ করা হয়। এর ফলে উত্তীর্ণ এসব পরীক্ষার্থীরা নিজেদের আইনজীবী হিসেবে পেশা পরিচালনার সুযোগ পাবেন।

 তবে ৮ জনের রেজাল্ট উইথহেল্ড রাখা হয়েছে। তারা ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা না দিলে রেজাল্ট বাতিল করা হবে। এছাড়া রিটের কারণে ১২ জনের রেজাল্ট উইথহেল্ড করা হয়েছে। রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে।   
 
বার কাউন্সিল ভবনে গত ১ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত গত বছরের ১৪ অক্টোবরের লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছে তাদের মৌখিক পরীক্ষা নেওয়া হয়।
 
গত বছরের ২১ জুলাই এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পরীক্ষায়  প্রায় ৩৪ হাজার ২০০ জন অংশ নেন। পরদিন ২২ জুলাই দেওয়া ফলাফলে এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পরীক্ষায় মোট ১১ হাজার ৮৪৬ জন উত্তীর্ণ হয়েছিল। পরে ১৪ অক্টোবর লিখিত পরীক্ষায় অংশ নেন তারা। চলতি  বছরের ৪ জুন দেওয়া ফলাফলে লিখিত পরীক্ষায় আট সহস্রাধিক পরীক্ষার্থী উত্তীর্ণ হন।
 
মৌখিক পরীক্ষায় উত্তীর্ণের পর আইনজীবী তালিকাভুক্তির চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এখন উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে কাজ করতে পারবেন।