আর্থিক খাতের ত্রুটি বিচ্যুতি দূর করতে চান লোটাস কামাল

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে তিনি আর্থিক খাতের সমস্যাগুলো আগে চিহ্নিত করবেন। এরপর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সমস্যাগুলোকে সময়োপযোগী সমাধান করা হবে।

রোববার পরিকল্পনা মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

ব্যাংক খাতে দুর্নীতি দূর করতে আগামীতে কী পদক্ষেপ নেবেন- এমন প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, সমস্যা সমাধান করে এগিয়ে যেতে হবে। অর্থনীতিকে এগিয়ে নিতে হবে। সমস্যা চিহ্নিত না করে অনুমানের ভিত্তিতে কাজ করলে কোনো সমাধান আসবে না। আর্থিক খাতে যে ত্রুটি-বিচ্যুতি আছে তার বাস্তবভিত্তিক সমাধান করতে হবে। এ বিষয়ে সবার সহযোগিতা চান তিনি।
আ হ ম মুস্তফা কামাল গত পাঁচ বছর সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। আজ থেকে তিনি অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানও উপস্থিত ছিলেন। এম এ মান্নান আজ পরিকল্পনামন্ত্রী হিসেবে শপথ নেবেন।
নিজেকে অর্থনীতির ছাত্র দাবি করে সংবাদ সম্মেলনে মুস্তফা কামাল বলেন, আর্থিক খাতের সমস্যা ও সমাধানের পথ জানা আছে তার। ফলে অর্থমন্ত্রীর দায়িত্বে তিনি ব্যর্থ হবেন না। কোনো মিথ্যা আশ্বাসও দেবেন না। সঠিকভাবে দায়িত্ব পালন করে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবেন।
তিনি আরও বলেন, অর্থ মন্ত্রণালয় যেভাবে চলছিল সেভাবে আর চলবে না। বড় বা বিশাল পরিবর্তন আসবে এ মন্ত্রণালয়ে। নতুনত্ব আসবে মন্ত্রণালয়ের কাজে।

তিনি বলেন, চ্যালেঞ্জ আসবে। এ চ্যালেঞ্জ মোকাবেলা করাই বাহাদুরি। চ্যালেঞ্জকে এগিয়ে যাওয়ার সুযোগ হিসেবে নিতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কাজ করলে আর্থিক খাতের চ্যালেঞ্জ মোকাবেলা করা কঠিন হবে না। প্রধানমন্ত্রী সুশাসন নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। মানুষ বুঝতে শুরু করেছে, প্রধানমন্ত্রীর কথা ও কাজ এক।
পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে যাওয়া এম এ মান্নান বলেন, সফলভাবে দায়িত্ব পালন করেছেন আ হ ম মুস্তফা কামাল। তার পথ ধরে আগামীতে এ মন্ত্রণালয়কে এগিয়ে নিয়ে যেতে চাই। যে কোনোভাবেই এ অগ্রগতি ধরে রাখতে হবে।

এ সময় মুস্তফা কামাল বলেন, বিশ্বের অনেক দেশে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয় একসঙ্গে থাকে। ফলে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পাওয়া এম এ মান্নানকে নিয়ে একসঙ্গে উন্নয়ন কাজ করবেন। হাতে হাতে ধরে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবেন তারা।