সব ব্যাংকে সিঙ্গেল ডিজিট সুদ কার্যকরের দাবি ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ঋণের সুদের হার এক অঙ্কের ঘরে (৯ শতাংশের মধ্যে) নামিয়ে আনতে সরকারের নির্দেশনা থাকলেও বেশিরভাগ ব্যাংকেই তা কার্যকর হয়নি। ইস্যুটি নিয়ে ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ রয়েছে। গতকাল রাজধানীর কুড়িলে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে ফের ইস্যুটি তুলেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা চাই সুদের হার এক অঙ্কের ঘরে নামিয়ে আনা হোক। চার দিনব্যাপী টেক্সটাইল ও গার্মেন্টস মেশিনারির প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন। যৌথভাবে ওই প্রদর্শনীর আয়োজন করে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) ও হংকংভিত্তিক ইয়র্কার ট্রেড এন্ড মার্কেটিং সার্ভিসেস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন।

রাজনৈতিক স্থিতিশীলতা, ব্যবসা-বাণিজ্যের বিষয়ে সরকারের দীর্ঘমেয়াদি নীতি ও জ্বালানি মূল্যের বিষয়ে আগাম ধারণা থাকার বিষয়েও কথা বলেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, আমরা স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ চাই। দীর্ঘস্থায়ী সরকারি নীতিমালা ও জ্বালানি মূল্য সম্পর্কে যাতে ব্যবসায়ীদের আগাম ধারণা থাকে-তার নিশ্চয়তাও চান তিনি।

গ্যাস ও বিদ্যুত্ সংকট নিয়ে টেক্সটাইল ও গার্মেন্টস খাতসহ বেশকিছু খাতের উদ্যোক্তারা দীর্ঘদিন ধরেই কথা বলে আসছেন। এছাড়া দফায় দফায় গ্যাস বিদ্যুতের দাম বাড়ানো নিয়েও আপত্তি রয়েছে তাদের। এ সংকট সমাধানে সরকার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে। তবে এর দর কেমন হয়-তা নিয়ে ব্যবসায়ীদের মধ্যে আলোচনা চলছে। তারা এলএনজি’র দর সহনীয় মাত্রায় রাখার দাবি জানিয়ে আসছেন। এ বিষয়টিকে ইঙ্গিত করে এফবিসিসিআই সভাপতি জ্বালানির ক্ষেত্রে ‘প্রেডিক্টেবল’ মূল্য নির্ধারণের দাবি জানিয়েছেন। বিটিএমএ সভাপতি শিল্পোদ্যোক্তাদের বিদ্যমান সংকট নিরসনে সরকারকে যথাযথ ও কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।