বাংলাদেশি ব্যবসায়ীদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে কাতারে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারসহ মধ্যপ্রাচ্যে বাংলাদেশি ব্যবসায়ীদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশি ব্যবসায়ীদের একই প্লাটফর্মে এসে কাজ করার জন্য মধ্যপ্রাচ্যে বাংলাভিশনের বিশেষ প্রতিনিধি গোলাম মাওলা হাজারি ও সানসিটি গ্রুপের চেয়ারম্যান এম সাইফুল ইসলাম ও ওমানের প্রবাসী সাংবাদিক বাইজিদ আল হাসানের উদ্যোগে কাতারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্বের অন্যতম উন্নত ও ধনী দেশ কাতারে আগামী ২০২২ ফুটবল বিশ্বকাপ উপলক্ষে নতুনভাবে সাজানো হচ্ছে পুরো দেশকে।এ লক্ষ্যে দেশটিতে উন্নয়নযজ্ঞ চলছে। যেখানে বিপুল সংখ্যক বাংলাদেশি কাজ করছেন। এসব কাজকে কেন্দ্র করে কাতারে বাংলাদেশি ব্যবসায়ীদের বাণিজ্যে এখন সুবাতাস বইছে।

অন্যদিকে, ওমানের বিজনেস কাউন্সিলের উদ্যোগে একই প্লাটফর্মে এসে কাজ করার জন্য সম্প্রতি এক বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ওমানে। সংশ্লিষ্ট এসব বিষয় নিয়ে ওমান ও কাতারে বাংলাদেশি ব্যবসায়ীদের মাঝে বিনিয়োগের সেতুবন্ধনের লক্ষে বেশ কিছু পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ বিজনেস কাউন্সিল কাতারের সভাপতি এম.সাইফুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী অধ্যাপক তপন মহাজন ও ব্যবসায়ী নিজামসহ এ উদ্যোগে এগিয়ে এসেছেন।

ব্যবসায়ীক এ আলোচনা সভায় কাতারের বাংলাদেশি ইমামদের বিশেষ অবদান এবং তাদের অংশে গ্রহণে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলসহ নানা বিষয় উঠে এসেছে।


 
এসময় উপস্থিত ছিলেন মুফতি ওয়ালিউল্লাহ্, হাফেজ আইনুল আরেফীন সহ অন্যান্য ইমামরা।

এছাড়াও মধ্যপ্রাচ্যে সাংবাদিকতার বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন কাতারে বাংলাদেশি সাংবাদিক নেতাদের সাথে। আলোচনা সভায় বিশেষ অবদান ছিল ওমানের সাংবাদিক বাইজিদ আল হাসানের। তার উদ্যোগে দু দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক থেকে শুরু করে নানা বিষয় নিয়ে উঠে আসে। এরপর তিনি কাতারে আল-জাজিরাহ টিভির অফিস, স্টেডিয়ামসহ কাতারের বিভিন্ন নান্দনিক স্থাপনা ঘুরে দেখেন।

সবশেষে প্রবাসী আকবর হোসেন বাচ্চুর দেওয়া এক ডিনারপার্টির আয়োজন করেন। এসময় উপস্থিত ছিলেন বাংলা টিভির কাতার প্রতিনিধি আকবর হোসেন বাচ্চু, বাংলাভিশনের কাতার প্রতিনিধি ইউসুফ পাটোয়ারী লিংকন ও বাংলাভিশন মধ্যপ্রাচ্যের বিশেষ প্রতিনিধি গোলাম মাওলা হাজারী।