আজ বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ছয় দিনের সফরে আজ শনিবার বাংলাদেশে আসছেন মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি। সফরকালে তিনি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যাবেন।

এছাড়া তিনি নোয়াখালীর ভাসানচরেও যেতে পারেন। এই দ্বীপে রোহিঙ্গাদের স্থানান্তরের পরিকল্পনা করছে সরকার। রোহিঙ্গা সংকট ও মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতি মূল্যায়নে মিয়ানমারের প্রতিবেশী দুই দেশ থাইল্যান্ড ও বাংলাদেশ সফর করছেন ইয়াংহি লি। আজ থাইল্যান্ড থেকে সরাসরি তিনি ঢাকা আসবেন।

ইয়াংহি লি মিয়ানমারের মানবাধিকার বিষয়ক দূত হলেও মিয়ানমার কর্তৃপক্ষ তাকে দেশটিতে প্রবেশের অনুমতি দেয়নি। একইসঙ্গে সহযোগিতা দিতেও অস্বীকৃতি জানিয়েছে। দেশটির দাবি, স্থানীয় বাসিন্দা ও এনজিওগুলো অভিযোগ করেছে যে, মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তার পর্যালোচনা পক্ষপাতমূলক। এ জন্য মিয়ানমারে তার প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে তার বদলে অন্য কাউকে নিয়োগ দেওয়ার আহ্বান জানিয়েছে দেশটি।

ইয়াংহি লি আগামী মার্চে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৪০তম সেশনে রোহিঙ্গা নির্যাতনসহ মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তার প্রতিবেদন সুপারিশসহ জমা দেবেন।