নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক শুরু

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গঠিত সরকারের নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক আজ সোমবার অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টায় তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

বৈঠকে পাঁচটি এজেন্ডা রাখা হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। বৈঠকের পর সচিবালয়ে ফিরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বৈঠকের এজেন্ডা ও মন্ত্রিসভার সিদ্ধান্তগুলো জানাবেন।

নিয়মানুযায়ী প্রতি সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার সদস্যদের উপস্থিতিতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সাধারণত মন্ত্রিসভার বৈঠকে বিভিন্ন আইন ও বিধির খসড়া কিংবা চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। প্রথম বৈঠকে প্রধানমন্ত্রী নতুন মন্ত্রিসভার সদস্যদের আগামীর পথচলার দিকনির্দেশনা দেবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, আজকের বৈঠকে পাঁচটি এজেন্ডা উঠবে। এজেন্ডাগুলো হলো-গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইনের খসড়ার নীতিগত অনুমোদন, ইট ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন, জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইনের নীতিগত অনুমোদন এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষা বিধিমালা, ২০১৫-এর আলোকে প্রতিবন্ধীবিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার খসড়া অনুমোদন।

এ ছাড়া সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন, তা মন্ত্রিসভায় অনুমোদনের জন্য তোলা হবে। এ ভাষণে বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরা হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর গত ৭ জানুয়ারি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। আর তার সরকারে ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীর দায়িত্ব পান। শেখ হাসিনার নেতৃত্বাধীন এ মন্ত্রিসভার বেশির ভাগ সদস্যই নতুন।