বার্সেলোনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

স্পেনের বার্সেলোনায় অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় ও সুষ্ঠুভাবে উদযাপনের জন্য ‘একুশে উদযাপন কমিটি ২০১৯’ গঠন করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি বার্সেলোনার স্থানীয় একটি রেস্তোরাঁয় কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে মোহামেদ কামরুলকে আহ্বায়ক করে এ কমিটি গঠিত হয়।  

‘একুশে উদযাপন কমিটি ২০১৯’ গঠনের আলোচনায় সভাপতিত্ব করেন ‘উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া’ এর সভাপতি উত্তম কুমার। সংগঠনটির সাধারণ সম্পাদক শামীম হাওলাদার এবং তৌফিকুজ্জামান সহজের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনায় বক্তারা বার্সেলোনায় বায়ান্ন‘র ভাষা শহীদদের স্মরণে স্থায়ী ফলক নির্মাণের জন্য বার্সেলোনা সিটি কর্পোরেশনের মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রফিক উদ্দিন, মনোয়ার পাশা, শফিউল আলম শফি, সাব্বির আহমদ দুলাল, কাজী আমীর হোসেন আমু, আনোয়ার হোসেন চৌধুরী, লালন আহমেদ, হারুন রশীদ, মইনুল আবেদিন, হীরা আলম, মনিরুজ্জামান সোহেল, রাসেল হাওলাদার, ফয়সল আহমদ, জাকির হোসেন ভুইয়া, আবু তালেব আল মামুন, ফয়সল আহমদ, এ আর লিটু, আনিসুর রহমান বিজয়, আশরাফ হোসেন, উজ্জ্বল হাসান, আরিফ খান, মোকতার হাসান, মেহতা হক, খাদিজা আক্তার মনিকা, শাহিনুর আক্তার আঁখি, রিতা আহমেদ প্রমূখ। আলোচনা সভায় দীর্ঘদিন ধরে বার্সেলোনায় স্থায়ী শহীদ মিনার নির্মাণের জন্য কাজ করা মোহামেদ কামরুলকে সর্বসম্মতিক্রমে আহ্বায়ক হিসেবে নির্বাচন করা হয়। নির্বাচিত আহ্বায়ক মোহামেদ কামরুল তার বক্তব্যে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।
প্রসঙ্গত, বায়ান্ন’র ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে বার্সেলোনা সিটি কর্পোরেশনের উদ্যোগে নির্মিত হচ্ছে শহীদ মিনারের ছবি সম্বলিত একটি স্থায়ী ফলক। আগামী ২১ ফেব্রুয়ারি প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশিরা ভাষা শহীদদের স্মরণে নির্মিত স্থায়ী ফলকে পুষ্পস্তবক অর্পণ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবেন।